বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও শ্রমিক দলের প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম খান বলেছেন, দেশে সাত কোটি ৩৫ লাখ শ্রমিক-কর্মচারী। কিন্তু তাদের গুরুত্ব নাই। জাতীয় সংসদে একজন মাত্র শ্রমিক নেতা এমপি আর সংসদে সত্তর ভাগ এমপি হয় ব্যবসায়ী। শতকরা আশি ভাগই কোটিপতি। এই অবস্থা চলতে থাকলে এই সংসদ ও সরকারের কাছ থেকে কোনো সুবিধা পাওয়ার আশা নাই। কারণ এই সরকারের ভোটের দরকার হয় না। ভোটাধিকার নিশ্চিত করতে হলে শ্রমিকদের ঐক্যবদ্ধ হতে হবে।

শনিবার (৬ জুলাই) বিকেলে ময়মনসিংহ নগরীর টাউন হল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে জাতীয়তাবাদী শ্রমিক দলের ‘বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণের পটভূমি ও প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান আরও বলেন, আমরা মুক্তিযুদ্ধে গিয়েছিলাম দেশে গণতন্ত্র থাকবে, সুশাসন থাকবে, বৈষম্যের অবসান হবে, মানবিক মর্যাদা থাকবে এজন্য। যেটা পাকিস্তানে ছিল না। আমরা সম্মানিত নাগরিক হিসেবে জীবনযাপন করব, যেটা পাকিস্তানে পাই নাই। কিন্তু দুর্ভাগ্য ক্ষমতার মোহে ক্ষমতাসীনরা জনগণের আশা আকাঙ্ক্ষা ধ্বংস করে দিয়েছে। আজকে দেশে গণতন্ত্র নাই, এ দেশে ভোট হয় না। দেশে বৈষম্য আরও বেড়েছে। একদিকে হাতেগোনা কিছু মানুষ বিপুল সম্পত্তির মালিক হচ্ছেন, অন্যদিকে কোটি কোটি মানুষ আরও দরিদ্র হচ্ছেন। নিঃস্ব হয়ে যাচ্ছেন। এ রকম বৈষম্য বাড়ানোর জন্য তো আমরা স্বাধীনতা যুদ্ধ করি নাই। আজকে আমরা যারা হালাল রোজগার করি আমাদের সংসার চলে না।

এর আগে ময়মনসিংহ বিভাগীয় শ্রমিক দলের সভাপতি মোহাম্মদ আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী ও শ্রমিক দলের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস।  

কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স। উদ্বোধন করেন জাতীয়তাবাদী শ্রমিক দলের কেন্দ্রীয় সভাপতি আনোয়ার হোসেন। কর্মশালা যৌথভাবে সঞ্চালনা করেন শ্রমিক দলের বিভাগীয় সাধারণ সম্পাদক শেখ আব্দুস সোবহান ও জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মফিদুল ইসলাম মোহন।

কর্মশালায় আরও বক্তব্য দেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শাহ ওয়ারেস আলী মামুন, আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ, মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলাম, জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু ও উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার। 

এ সময় কেন্দ্রীয় শ্রমিক দলের প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম, দক্ষিণ জেলা মহিলা দলের সভানেত্রী ফরিদা ইয়াসমিন পারভীন, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আমিনুল ইসলাম ফয়সাল, যুগ্ম আহ্বায়ক আতিকুল বাশার, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব সোহেল খানসহ বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলার শ্রমিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

আরএআর