সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগ নিশ্চিতের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়সহ সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শনিবার (৬ জুলাই) বিকেল ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে নগরীর শিববাড়ি মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। তাদের কর্মসূচিতে খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।  

এ সময় নগরীর শিববাড়ি মোড়ে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে খুলনা-যশোর মহাসড়ক, শিববাড়ি-সোনাডাঙ্গা সড়ক ও শিববাড়ি-ময়লাপোতা সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় যানজটের। শিক্ষার্থীরা ‘১৮ এর হাতিয়ার গর্জে ওঠো আরেকবার’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা দিয়ে বৈষম্য নয়, বৈষম্য মুক্ত দেশ চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা দেন শিক্ষার্থীরা। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আজাদ মিয়া ও আবির হাসান বলেন, কোটা বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভে ফুঁসে উঠেছে। সাংবিধানিক দাবি আদায়ে রাজপথে নেমে এসেছে। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখব।

চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধা ভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা। পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন পূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

মোহাম্মদ মিলন/আরএআর