চাঁদপুরের হাইমচর উপজেলায় দুটি রাসেলস ভাইপার সাপ পিটিয়ে মেরেছে গ্রামবাসী। শুক্রবার (৫ জুলাই) উপজেলার ঈশানবালা লঞ্চঘাট ও চরভাঙ্গা গ্রামের কমডেকা মাঠে এ ঘটনা ঘটে।

সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা।

নীলকমল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সউদ আল নাছের বলেন, শুক্রবার বিকেলে আমাদের ইউনিয়নের ঈশানবালা লঞ্চঘাটে মেঘনার জোয়ারে ভেসে আসা একটি রাসেলস ভাইপার সাপ পিটিয়ে মেরে ফেলেছে স্থানীয়রা। লঞ্চঘাটের উপরের কোনো এক স্থানে কেউ একজন সাপটি দেখতে পায়। ঘাটে থাকা লোকজন একত্রিত হয়ে সাপটি মেরে ফেলে।

তিনি আরও বলেন, আগেও দুই ইউনিয়নের বিভিন্ন স্থানে কমপক্ষে দুটি রাসেলস ভাইপার দেখা মিলেছে। ইউনিয়নের জনসাধারণকে সাবধানতার অবলম্বন করার জন্য বলা হয়েছে।

এদিকে, উপজেলার ৩নং দক্ষিণ আলগী ইউনিয়নের চরভাঙ্গা গ্রামের কমডেকা মাঠে কৃষক মিজানুর রহমান কাজী নামে এক ব্যক্তির ফসলি জমিতে সাপ দেখতে পান। সাপটি ছোবল দেওয়ার জন্য এগিয়ে এলে তৎক্ষণাৎ পিটিয়ে মেরে ফেলেন তিনি।

কৃষক মিজানুর রহমান কাজী বলেন, বিভিন্ন সময় ফেসবুকে রাসেলস ভাইপার সাপ দেখেছি। এবার বাস্তবে আমার ফসলি জমিতে এ সাপ দেখলাম। শুক্রবার দুপুর ১টার দিকে গরুর জন্য ফসলি জমিতে ঘাস কাটতে গিয়ে দেখি সাপটি জমিতে পানির মধ্যে ছোটাছুটি করছে। সাপ দেখে আমি আতঙ্কিত হয়ে পড়ি। পরে সাপটি আমাকে কামড় দেওয়ার জন্য তেড়ে এলে লাঠি দিয়ে সাপটিকে পিটিয়ে মেরে ফেলি।

৩নং দক্ষিণ আলগী ইউনিয়ন চেয়ারম্যান সরদার মো. আবদুল জলিল বলেন, উপকূলীয় এলাকা হওয়ায় এখানে সাপ আসতে পারে। তাই আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার জন্য আমাদের পক্ষ থেকে স্থানীয়দের বলা হয়েছে।

রাসেলস ভাইপার সাপ সম্পর্কে হাইমচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ডা. একে এম আব্দুল্লাহ আল মামুন বলেন, রাসেলস ভাইপার সাপ লোকালয়ে সাধারণত খুব কমই দেখা যায়। বাচ্চা দেওয়ার কারণে হয়ত ওই সাপ লোকালয়ে চলে এসেছে। তবে সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাসেল ভাইপারের ভ্যাকসিন রয়েছে। যদি কাউকে এ সাপ কামড় দেয়, তাহলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ভ্যাকসিন দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

আনোয়ারুল হক/এসএসএইচ