বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী ফারুক খান বলেছেন, রাজশাহী বিমানবন্দরের নানামুখী উন্নয়নে কাজ চলছে। বিমানবন্দরের রায়ওয়ে প্রসস্থ ও লম্বা করা হচ্ছে। এটাকে আন্তর্জাতিক বিমানবন্দরের রূপান্তর করা হবে। বিদেশ থেকে ফ্লাইট আসবে। এখানে কার্গো বিমান নামানো হবে। এই অঞ্চলের আম বিদেশে রফতানি করা হয়। তখন এখান থেকে সরাসরি আম পাঠানো হবে।

শুক্রবার (৫ জুলাই) বিকেলে রাজশাহী মহানগরীর কালেক্টরেট মাঠে বাংলাদেশ ফেস্টিভ্যাল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

পর্যটনমন্ত্রী বলেন, শেখ হাসিনা বাংলাদেশের সার্বিক উন্নয়ন যখন চিন্তা করে। বিশেষ করে রাজশাহীর উন্নয়ন নিয়েও তিনি চিন্তা করেন। রাজশাহীর সার্বিক উন্নয়নে তিনি আমাকে নির্দেশনা দিয়েছেন। আমাকে বাদেও সকল মন্ত্রীকে এই নির্দেশনা দেওয়া আছে। আমরা সেইভাবে কাজ করে যাব। ভারত-নেপাল-ভুটানের কানেক্টিভিটি বাড়ানোর জন্য চেষ্টা করেছে। কানেক্টিভিটি মানেই ডেভলপমেন্ট, কানেক্টিভিটি মানেই ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন। এই কানেক্টিভিটি ব্যবহার করে রাজশাহী অঞ্চলের মানুষেরা ব্যবসা বাণিজ্যের উন্নয়ন করবে।

তিনি আরও বলেন, রাজশাহী বিমানবন্দরের নানামুখী উন্নয়নের জন্য কাজ করছি। বিমানবন্দরের রায়ওয়ের প্রসস্থ ও লম্বা করা হচ্ছে। এটাকে একটি আন্তর্জাতিক বিমানবন্দরের রূপান্তর করা হবে। বিদেশ থেকে ফ্লাইট আসবে তারও ব্যবস্থাও করা হচ্ছে। এখানে কার্গো বিমান নামানো হবে। এই অঞ্চলের আম বিদেশে রফতানি করা হয়। তখন এখান থেকে সরাসরি আম পাঠানো হবে।

মন্ত্রী বলেন, রাজশাহীর পদ্মা বিশাল আকৃতির চর জেগে উঠেছে। এই চরকে কেন্দ্র করে পর্যটন গড়ে উঠতে পারে। সেই জন্য আমরা এখানে কি করা যাবে, সেটা নিয়ে আলোচনা চলছে। রাজশাহী বাদেও চাঁপাইনবাবগঞ্জে পর্যটন মোটেল তৈরি করা হয়েছে। মহানন্দা নদীর শেখ হাসিনা সেতুর পাশে সরকারি একটি আন্তর্জাতিক মানের রিসোর্ট তৈরি করা হবে।

বাংলাদেশ ফেস্টিভ্যাল রাজশাহীতে তিন দিনব্যাপি বৈচিত্র্যময় রসনাসম্ভার, আমের মেলা, ঐতিহ্যবাহী রেশম শিল্প পণ্য প্রদর্শনীর আয়োজন করেছে। ফেস্টিভ্যালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬৭টি স্টল দেওয়া হয়েছে। এই স্টলগুলোতে দেশের বিভিন্ন ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। পাশপাশি ঐতিহ্য বিষয়ক জিনিসও বিক্রি করা হচ্ছে। ফেস্টিভ্যালের সমাপনী হবে আগামি রোববার।

অনুষ্ঠানে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান একেএম আফতাব হোসেন প্রামাণিক, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মাসুদুর রহমান, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ার মুহাম্মাদ হুমায়ূন কবীর, রাজশাহী রেঞ্জে ডিআইজি অনিসুর রহমান, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ, আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

এমএসএ