হাইকোর্টের দেওয়া প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার আদর্শ সদর উপজেলার কোটবাড়ি বিশ্বরোড এলাকায় বিক্ষোভ শুরু হয়। এতে মহাসড়কের উভয় লেনে অন্তত ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

বিক্ষোভে কুবি শিক্ষার্থীদের দাবি, সরকারি চাকরিতে কোটার ওপর হাইকোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি মুলতবি করা হয়েছে। এটা একটি ষড়যন্ত্র। তবে কোনো ষড়যন্ত্রই কাজে আসবে না বলে হুঁশিয়ারি করে তারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথে থাকবেন। অপরদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বিকেল সোয়া ৩টা) তারা মহাসড়কে অবস্থান করছেন।

এদিকে আন্দোলনের কারণে মহাসড়কের কুমিল্লা অংশে প্রায় ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে বিপাকে পড়েন মহাসড়কের যাত্রীরা। মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার থেকে পশ্চিমে ইলিয়টগঞ্জ পর্যন্ত এ যানজট লাগে। ধীরে ধীরে তা বাড়তে থাকে।

হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার খাইরুল আলম ঢাকা পোস্টকে বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভের খবরে মহাসড়কে পুলিশের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। শিক্ষার্থীদের মহাসড়ক ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। তারা সরে গেলে যানজট কমবে। আমরা তাদের বুঝানোর চেষ্টা করছি।

আরিফ আজগর/এমজেইউ