কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে বন্দি এক আসামির ছবি তুলে তার স্বজনদের কাছে পাঠানোর দায়ে ইসমাইল হোসেন তুহিন নামে এক কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার তাকে সাময়িক বরখাস্ত করে কারা কর্তৃপক্ষ। বুধবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল্লাহ আল মামুন।

সাময়িক বরখাস্ত হওয়া কারারক্ষী ইসমাইল হোসেন তুহিন বান্দরবান জেলার লামা উপজেলার চাপাতলি এলাকার বাসিন্দা। ২০২২ সালে তিনি কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী হিসেবে যোগদান করেন।

সিনিয়র জেল সুপার আব্দুল্লাহ আল মামুন জানান, কারা আইন ভঙ্গ করার দায় প্রমাণিত হওয়ায় ওই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও প্রক্রিয়াধীন।

প্রসঙ্গত, কুমিল্লায় কলেজছাত্র জামিল হাসান অর্ণব হত্যা মামলার প্রধান আসামি ফজলে রাব্বী কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে বন্দী। কারাগারে তোলা তার একটি ছবি ফেসবুকে পোস্ট করে আতঙ্ক ছড়ায় তার স্বজনরা। সম্প্রতি ছবিটি রাব্বীর ছোট ভাই এ কে আল আমিন ফেসবুকে পোস্ট করে লেখেন— ভাই সময় আসবে ইনশাল্লাহ। ছবিটি পরে ডিলিট করা হলেও তা হোয়াটসঅ্যাপে ছড়িয়ে দেন তার নিকটাত্মীয়রা।  

এ ঘটনা জানাজানি হলে টনক নড়ে কারা কর্তৃপক্ষের। ঘটনার তদন্তে নামেন কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রাথমিক তদন্তে ছবিটি জেলারের বাসভবনের ছাদ থেকে তোলা বলে নিশ্চিত হয়ে সেখানকার সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করা হয়। সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করে নিশ্চিত হওয়া যায় যে, কারারক্ষী ইসমাইল হোসেন তুহিন অর্ণবের ছবিটি তুলেছেন। এ ঘটনায় কারারক্ষী ইসমাইল হোসেন তুহিনকে মঙ্গলবার সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আরিফ আজগর/এনএফ