পটুয়াখালীর কলাপাড়ায় কৃষকের জালে ধরা পড়েছে বিষধর রাসেলস ভাইপার সাপ। চার ফুট লম্বা সাপটি দেখতে ভিড় জমান স্থানীয় অনেক মানুষ। পরে সাপটি উদ্ধারের জন্য ঘটনাস্থলে আসেন বন বিভাগ ও এনিমেল লাভারস অব পটুয়াখালী টিমের সদস্যরা।

বুধবার (২ জুলাই) বেলা ১১টার দিকে উপজেলার লতাচাপলী ইউনিয়নের তুলাতলী গ্রামের টুকু মিয়ার বাড়ি সংলগ্ন রাস্তার পাশে সাপটি ধরা পড়ে। 

কৃষক মিলন বলেন, গতকাল রাতে মাছ ধরার উদ্দেশ্যে বাড়ির সামনে ডোবায় জাল ফেলা হয়। সকালে দেখি সাপটি আমাদের জালে আটকে আছে। সাপটি জীবিত থাকায় জাল থেকে ছাড়ানোর চেষ্টা করেও পারিনি। এরপর বন বিভাগ ও এনিমেল লাভারসের সদস্যদের খবর দেওয়া হয়। 

সাপটি দেখতে আসা কাওছার পঞ্চাইত নামের একজন বলেন, এই প্রথমবার রাসেলস ভাইপার সাপ দেখলাম। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সাপের ছবি দেখেছি। এটি একটি বিষাক্ত সাপ। আমাদের এলাকায় এই সাপ এখন প্রায়ই দেখা যাচ্ছে বলে শুনছি। এ ঘটনায় আমরা কিছুটা আতঙ্কিত। 

লতাচাপলী ইউনিয়নের তুলাতলী গ্রামের মো. রুবেল হোসেন বলেন, আমরা মনে করেছিলাম, রাসেলস ভাইপার হয়তো আমাদের এলাকায় নেই। তবে বাড়ির পাশে রাসেলস ভাইপার সাপ দেখে হতবাক হলাম। অনেকেই সাপটিকে এক নজর দেখতে এসেছে। রাসেলস ভাইপার সাপ আমাদের এলাকায় ছড়িয়ে পড়ার শঙ্কায় রয়েছি। 

এ বিষয় এনিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্য বায়জিদ মুন্সী বলেন, আমাদের একটি টিম ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করার জন্য ইতোমধ্যে রওনা দিয়েছে। আমরা সবাইকে সাপ দেখে আতঙ্কিত না হয়ে আমাদের অথবা বন বিভাগকে খবর দেওয়ার অনুরোধ জানাচ্ছি। সাপে কাটলে নিকটস্থ সরকারি হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। সাপ আসলে আমাদের জীববৈচিত্র্যের জন্য অনেক উপকারী বন্ধু। সাপ বাস্তুতন্ত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

এদিকে, সাম্প্রতিক সময়ে কলাপাড়া উপজেলা থেকে এটি নিয়ে মোট চারটি সাপ উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন এনিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্যরা।

এ বিষয়ে বন বিভাগ মহিপুর রেঞ্জের কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, লতাচাপলি ইউনিয়নের তুলাতুলি এলাকায় একটি রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে বলে খবর পেয়েছি। ইতোমধ্যে সেখানে আমাদের টিম পাঠানো হয়েছে।

এসএম আলমাস/কেএ