রাজশাহী জেলার মধ্যে সবচেয়ে বেশি রাসেলস ভাইপার সাপের আতঙ্ক রয়েছে গোদাগাড়ী উপজেলায়। অতীতে এই উপজেলা থেকে রাসেলস ভাইপার সাপ বেশি উদ্ধার হওয়ার ঘটনাও ঘটেছে। এমন অবস্থায় ব্যক্তিগত উদ্যোগে ১০০টি অ্যান্টিভেনম কিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরবরাহ করেছেন গোদাগাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল।

গতকাল উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী মাজরুই রহমানের কাছে অ্যান্টিভেনমগুলো হস্তান্তর করেন চেয়ারম্যান। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল বলেন, সাপে কাটলে মানুষকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসতে হবে। স্বাস্থ্য কমপ্লেক্সে যেন অ্যান্টিভেনম পাওয়া যায় সে জন্য তিনি কিনে দিলেন। কৃষকদের জন্য উপজেলা পরিষদ থেকে কিছু গাম্বুটেরও ব্যবস্থা করা হয়েছে। কাউকে সাপে কামড়ালে কবিরাজ বা ওঝার কাছে না গিয়ে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনার আহ্বান জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী মাজরুই রহমান বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিভেনম থাকল। কাউকে সাপে কামড়ালে তাকে দ্রুত সময়ের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনতে হবে। অ্যান্টিভেনমের সাথে কিছু ওষুধ লাগবে। সেটা আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে দেব।

এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সব প্রাণীই গুরুত্বপূর্ণ। তাই নির্বিচারে সাপ নিধন পরিবেশের জন্য ভালো হবে না।  

রাসেলস ভাইপার উদ্ধার নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সাপ রেসকিউয়ার বোরহান বিশ্বাস বলেন, দুই মাস আগে তারা একটা রাসেলস ভাইপার রাজশাহী নগরীর সিলিন্দা থেকে ধরে আনে।  আরেকটি রাসেলস ভাইপার গোদাগাড়ী উপজেলার নদীবর্তী ডাংপাড়া থেকে উদ্ধার করা হয়। এই সাপটি বাসাবাড়ির পাশে জালে আটকা পড়েছিল। পরে চিকিৎসা দিয়ে সাপটিকে সুস্থ করে তোলা হয়। 

তিনি আরও বলেন, সবচেয়ে বেশি রেসকিউ কল আসে গোদাগাড়ী উপজেলা থেকে। এই উপজেলা থেকে সবচেয়ে বেশি রাসেলস ভাইপার সাপ উদ্ধার করা হয়। রাজশাহীর তানোর, চাঁপাইননাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর থেকে রাসেলস ভাইপার উদ্ধার করা হয়। এছাড়া পদ্মা নদীর তীরবর্তী এলাকা থেকে এই সাপ বেশি উদ্ধার করা হয়। 

শাহিনুল আশিক/এনএফ