রাজবাড়ীর কালুখালীতে মোতালেব ওরফে তালেব নামের এক ব্যক্তিকে হত্যার দায়ে চারজনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সিনিয়র দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভিন এ আদেশ দেন। এসময় আরেকটি ধারায় ৭ বছরের সশ্রম কারাদণ্ড, ৩ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয় তাদের। এ মামলায় দুজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন- কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের পাতুরিয়া গ্রামের মৃত নেপাল বিশ্বাসের ছেলে নরেশ বিশ্বাস, হাটবাড়ীয়া গ্রামের গোকুল বিশ্বাসের ছেলে সবুজ বিশ্বাস, নিখিল বিশ্বাসের ছেলে বলরাম ওরফে বলাই বিশ্বাস, মৃত কুমারেশ মণ্ডলের ছেলে সঞ্জিত মণ্ডল। এদের মধ্যে বলরাম ওরফে বলাই বিশ্বাস ও সঞ্জিত মন্ডল পলাতক।এসময় অনুপ বিশ্বাস ও শুভ মণ্ডলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস দিয়েছেন আদালত।

জানা গেছে, ২০১৮ সালের ২৮ এপ্রিল কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের পাতুরিয়া গড়াই নদী থেকে মোতালেব ওরফে তালেবের মরদেহ ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। এ ঘটনায় নিহতের ভাই মো. রমজান আলী শেখ বাদী হয়ে ওই দিনই কালুখালী থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করে।

রাজবাড়ী আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) উজির আলী শেখ বলেন, মামলায় চারজনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও দুজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। আরেক ধারায় আসামিদের সাত বছরের সশ্রম কারাদণ্ডসহ তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।

মীর সামসুজ্জামান সৌরভ/জেডএস