কিশোরগঞ্জে চাঁদা না দেওয়ায় হাতি শুঁড় দিয়ে তুলে আছাড় মারায় গুরুতর আহত মো. মাসুদুর রহমান (৪৫) নামের এক ফার্মেসি মালিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মঙ্গলবার (২ জুলাই) বিকেল সোয়া ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

নিহত মো. মাসুদুর রহমান ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার সিংরইল গ্রামের আব্দুর রহমানের ছেলে। তিনি কাজের সূত্রে কিশোরগঞ্জ জেলা শহরের নগুয়া এলাকায় বসবাস করছিলেন।

এদিকে এ ঘটনায় হাতিসহ মাহুত রিয়াজুল মোল্লাকে (২৫) আটক করেছে পুলিশ। আটক রিয়াজুল মোল্লা গোপালগঞ্জ সদর উপজেলার মৃত আসমত মোল্লার ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল সোমবার (১ জুলাই) সন্ধ্যায় জেলা শহরের নগুয়া বাসস্ট্যান্ডে নিজের মালিকানাধীন এআর ফার্মা নামক ফার্মেসিতে মো. মাসুদুর রহমান বসেছিলেন। এ সময় একটি হাতি তার ফার্মেসিতে গিয়ে টাকার জন্য শুঁড় এগিয়ে দিলে মো. মাসুদুর রহমান প্রথমে দিতে অস্বীকৃতি জানায়। কিন্তু কোনোক্রমেই হাতিটি টাকা ছাড়া যাবে না এমন বায়না ধরে। পরবর্তীতে ১০ টাকা দিলে টাকা পেয়ে হাতিটি সামনে কিছুটা এগিয়ে যায়। এরপর হাতিটির শোরগোল শুনে মো. মাসুদুর রহমান ফার্মেসি থেকে বের হলে ক্ষিপ্ত হাতিটি শুঁড় দিয়ে তাকে তুলে ফার্মেসির সামনে সজোরে আছাড় মারে। এতে পাকা সড়কে পড়ে গিয়ে মাথায় গুরুতর আঘাত পান মো. মাসুদুর রহমান। তাকে উদ্ধার করে প্রথমে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে তারা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। পরে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য আজ ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে বিকেল ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাসুদুর রহমানের মৃত্যু হয়।

চাঁদাবাজিতে ব্যবহৃত হাতি। ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জ সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা ও নগুয়া এলাকার বাসিন্দা শাহেন শাহ বলেন, কিছুদিন পর পর এভাবে হাতি দিয়ে চাঁদাবাজি করে একটি চক্র। যারা দিতে অস্বীকৃতি জানায় তখন দোকানের মালামাল নষ্ট করে এবং আতঙ্ক সৃষ্টি করে।

তিনি আরও বলেন, হাতি দিয়ে টাকা তোলা বা চাঁদাবাজির কোনো নিয়ম নেই। আশা করি প্রশাসন এই চাঁদাবাজি দমন করতে ব্যবস্থা নেবে।

কিশোরগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তফা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ব্যাপারে অভিযোগের ভিত্তিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মোহাম্মদ এনামুল হক হৃদয়/এমজেইউ