কক্সবাজারে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) রাতে কক্সবাজার সদরের চফলন্ডী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তারকৃতরা হলেন- জাকেরিয়া মন্ডল (২৭) ,নিয়ামত আলী (২৫) ও হোযাইব (১৯)। জাকেরিয়া মন্ডল জামালপুর এলাকার বাসিন্দা, নিয়ামত আলী ও হোযাইব ফেনীর বাসিন্দা। নিয়ামত আলী ও হোযাইব চট্টগ্রামের পটিয়া মাদরাসার ছাত্র।

শুক্রবার (২৮ জুন) দুপুর ১২টার দিকে র‌্যাব-১৫ এর কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

তিনি বলেন, আনসার আল ইসলাম মতাদর্শের শাহাদাত নামে একটি নতুন জঙ্গি সংগঠন তৈরি করেছে এবং নতুন সদস্য নিয়োগ শুরু করেছে। এই নতুন সংগঠনের সদস্য সংখ্যা শতাধিক। গ্রেপ্তাররা এক ব্যক্তির সঙ্গে বিশেষ সাক্ষাৎ করতে কক্সবাজারে এসেছিলেন। 

আরাফাত ইসলাম বলেন, মূলত তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযানের ফলে আনসার আল ইসলামের কার্যক্রম স্তিমিত হয়ে পড়লে শাহাদাত নামে নতুন একটি জঙ্গি সংগঠন করে সদস্য সংগ্রহসহ দাওয়াতি কার্যক্রম পরিচালনা করতে থাকে। সেই তথ্যের ভিত্তিতে অব্যাহত গোয়েন্দা নজরদারি এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে জানা যায় শাহাদাত গ্রুপটি সালাহউদ্দিন নামক এক প্রবাসীর মাধ্যমে পরিচালিত হয়। যিনি বর্তমানে বিদেশে অবস্থান করছেন। এই গ্রুপের অন্যান্য সদস্যরা ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় অবস্থান করছেন। 

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছেন। তাদের কাছ থেকে ওই সংগঠনের বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেটসহ ব্যাগ ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নেওয়া হচ্ছে।

সাইদুল ফরহাদ/আরএআর