রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মানদী তীরবর্তী চরাঞ্চলে রাসেলস ভাইপার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে পদ্মা তীরবর্তী এলাকা থেকে কয়েকটি রাসেলস ভাইপার সাপ মারা হয়েছে। রাসেলস ভাইপারসাপসহ অন্যান্য সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে ১০০ জন কৃষকের মাঝে গামবুট বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে গোয়ালন্দ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে গামবুট বিতরণ করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্রের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ্ব মো. মোস্তফা মুন্সী, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. আফরোজা রাব্বানী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. শফিকুল ইসলাম, গোয়ালন্দ ঘাট থানার ওসি (তদন্ত) উত্তম কুমার বিশ্বাস, উপজেলা স্বাস্থ‍্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. শরিফুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার মো. খোকন উজ্জামান, উজানচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা, দেবগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম, ছোটভাকলা ইউপি চেয়ারম্যান মো. আমজাদ হোসেনসহ সরকারি দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতা, সুধীজন ও গণমাধ্যমকর্মীবৃন্দ। 

প্রধান অতিথির বক্তব্যে কাজী কেরামত আলী বলেন, রাসেলস ভাইপার যতটুকু না ক্ষতি করছে তার চেয়ে বেশি আতঙ্ক ছড়াচ্ছে মানুষের মনে। এ নিয়ে আতঙ্ক না ছড়িয়ে সতর্ক হয়ে কৃষকদের কাজ করার পরামর্শ দেন তিনি।

তিনি আরও বলেন, পদ্মার চরাঞ্চলে ফসল ঘরে তোলার সময় কৃষকরা যাতে ভয় না পান তার জন্য সব সময় তাদের পাশে থাকতে হবে। আজ ১০০ জনের মাঝে গামবুট বিতরণ করা হলো। প্রয়োজনে কৃষকদের মাঝে আরও গামবুট বিতরণ করা হবে।

মীর সামসুজ্জামান সৌরভ/এনএফ