গাজীপুরে বিলুপ্ত প্রজাতির তিনটি পোড়ামুখ হনুমান ও বিরল প্রজাতির ১৫টি টিয়া পাখিসহ চোরাচালানকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে গাজীপুর মহানগর পুলিশ। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে গাজীপুর মহানগর পুলিশের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে মহানগর পুলিশের উপ-কমিশনার আবু তোরাব মোহাম্মদ শামসুদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

এ সময় গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার মো. ফাহিম আসজাদ, বাসন থানার ওসি মো. আবু সিদ্দিক, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃত সংরক্ষণ বিভাগের বাউপাড়া বিটের কর্মকর্তা মো. আবুল কালাম শামসুদ্দিন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন থেকে জানা যায়, বৃহস্পতিবার গাজীপুর মহানগরের বাসন থানাধীন চন্দনা চৌরাস্তা এলাকায় বিলুপ্ত প্রজাতির পোড়ামুখ হনুমান ও বিরল প্রজাতির টিয়া আটকে বিক্রির চেষ্টা করছেন। এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান চালানো হয়। পরে হনুমান ও পাখিসহ  চোরাচালান চক্রের তিন সদস্যকে আটক করা হয়। এরপর তাদের দেওয়া তথ্য অনুযায়ী আরও দুইজনকে আটক করা হয়।

গ্রেপ্তাররা হলেন গাজীপুরের মো. মনজুরুল হক (৬০), শেরপুরের মো. লাল মিয়া (৩০), বরিশালের জহিরুল ইসলাম (৪০), বরগুনার মোহাম্মদ মোফাসসেল (৩৫) ও গাড়িচালক বাগেরহাটের মোহাম্মদ জাকির হোসেন (৫৯) ।

এ ঘটনায় পুলিশ বন্যপ্রাণী সংরক্ষণ আইনে বাসন থানায় একটি মামলা দায়ের করেছে। পোড়ামুখ বানরগুলো গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবং টিয়া পাখিগুলো ভাওয়াল জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বাউপাড়া বিটের কর্মকর্তা মো. আবুল কালাম শামসুদ্দিন।

শিহাব খান/এএএ