গাইবান্ধায় ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। অপারেশনে জন্ম নেওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ভুল চিকিৎসা ও হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতিতে ওই শিশুর মৃত্যু হয় বলে অভিযোগ নবজাতকের স্বজনদের।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে জেলা শহরের গাইবান্ধা মা ও শিশু জেনারেল হাসপাতাল অ্যান্ড আমেনা ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

নিহত শিশুর স্বজনরা জানান, গৃহবধূ তানজিলা আকতার স্মৃতি প্রসবের বেদনায় অসুস্থ হয়ে পড়লে শনিবার (২২ জুন) গাইবান্ধা মা ও শিশু জেনারেল অ্যান্ড আমেনা ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করানো হয়। সেখানে দুপুরের দিকে কর্তব্যরত চিকিৎসক সিজার করেন। সিজারে তানজিলা আকতার স্মৃতি ছেলেসন্তান জন্ম দেন। অস্ত্রোপচার শেষে ডা. আফসারী খানম ব্যবস্থাপত্র লিখে চলে যান। এরপর তিনি আর শিশুটির কাছে আসেননি। নবজাতকেরও কোনো খবর নেননি। মঙ্গলবার (২৫ জুন) বিকেলে শিশুটি প্রচণ্ড কান্না শুরু করলে কর্তব্যরত চিকিৎসক ও স্টাফদের জানানো হয়। পরে তারা এসে ইনজেকশন পুশ করলে কিছুক্ষণ পরই শিশুটির মৃত্যু হয়।

শিশুটির মামা মো. শান্ত মন্ডল জানান, ভুল চিকিৎসা আর অতিরিক্ত ইনজেকশন দিয়ে আমার নবজাতক ভাগিনাকে মারা হয়েছে। আমরা এ ঘটনার বিচার চাই।

এ ব্যাপারে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আফসারী খানম বলেন, ভুল চিকিৎসায় শিশুটি মারা যায়নি। ধারণা করা হচ্ছে শিশুটির স্বজনরা বাইরের কোনো খাবার খাওয়ানোর কারণে তা শ্বাসনালিতে আটকে মারা যেতে পারে।

এ ব্যাপারে গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা বলেন, বিষয়টি আমি জানি। শিশুটির স্বজনরা জাতীয় জরুরি সেবায় ফোন দিলে পুলিশ ঘটনাস্থলে যায়। নবজাতকের মৃত্যুর ঘটনায় অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রিপন আকন্দ/এসএসএইচ