পটুয়াখালীর কলাপাড়ায় এক কৃষকের জালে ধরা পড়েছে একটি রাসেলস ভাইপার সাপ। এটির দৈর্ঘ্যে ৫ ফুট। সোমবার (২৪ জুন) বেলা ১১টায় উপজেলার ধুলাসার ইউনিয়নের বৌলতলী গ্রামের নুর হাওলাদার বাড়ির পুকুরে সাপটি ধরা পড়ে।

পরে কৃষক নুর হাওলাদার সাপটি লাঠি দিয়ে আঘাত করে আহত অবস্থায় প্লাস্টিকের বড় কৌটায় জীবিত সংরক্ষণ করেন। এ সময় সাপটিকে এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয় উৎসুক জনতা। তবে সাপটি উদ্ধারের চেষ্টা চালাচ্ছে এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

কৃষক নুর হাওলাদার বলেন, সাপটি আমাদের জালে আটকা পড়ার বিষয়টি আমার স্ত্রী প্রথমে দেখে। পরে আমাকে জানালে আমি এটি উদ্ধারের চেষ্টা করি। এ সময় আমার স্ত্রীর কথায় সাপটির উপর লাঠি দিয়ে বেশ কয়েকটি আঘাত করি। তবে এটি এখনো জীবিত অবস্থায় আছে। সাপটিকে একটি প্লাস্টিকের কৌটায় সংরক্ষণ করেছি। তবে বন বিভাগ বা কেউ সুস্থ করে এটিকে বনে অবমুক্ত করে দিতে পারলে তাদের দিয়ে দেব।

সাপটি দেখতে আশা নয়াকাটা গ্রামের শাহিন চৌকিদার বলেন, এই প্রথমবারের মতো রাসেলস ভাইপার সাপ দেখলাম। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সাপের ছবি দেখেছি। এটি একটি বিষাক্ত সাপ। তারিকাটা গ্রামের ইউসুফ ভূইয়া বলেন, রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে শুনে দেখতে এসেছি। আমার মতো অনেকেই সাপটিকে এক নজর দেখতে এসেছে। 

এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য বায়জিদ মুন্সী বলেন, আমাদের একটি টিম ঘটনাস্থল যাচ্ছে। সাপটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে বন বিভাগকে হস্তান্তর করব। সবাইকে সাপ দেখে আতঙ্কিত না হয়ে আমাদের খবর দেওয়ার অনুরোধ জানাচ্ছি। এ ছাড়া কাউকে সাপে কামড়ালে নিকটস্থ সরকারি হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। সাপ ধরার রেস্কিউ টিমের সদস্যদের খবর দিলেও হবে। সাপ আসলে আমাদের জীব বৈচিত্র্যের জন্য অনেক উপকারী বন্ধু। যা খাদ্যশৃঙ্খলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এসএম আলমাস/এএএ