পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর এলাকায় পরিত্যক্ত অবস্থায় একটি মর্টারশেল পাওয়া গেছে। রোববার (২৩ জুন) দুপুরে বাংলাবান্ধা বিজিবি ক্যাম্পের কাছে এক ওয়ার্কশপের সামনে থেকে মর্টারশেলটি উদ্ধার করা হয়। 

স্থানীয়রা জানায়, রোববার দুপুরে এক নারী পাথরের সাইটে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা মর্টারশেলটি কুড়িয়ে পান। পরে সেটি ভারী লোহা মনে করে স্থানীয় বাজারের আল আমিন ওয়ার্কশপের সামনে নিয়ে আসেন। এ সময় আলম নামের এক ভাঙারির দোকানদার তা কেজি দরে কিনে নেন। পরে সেটি মর্টারশেল বলে চিনতে পেরে স্থানীয়রা বিজিবি ও থানা পুলিশকে খবর দেন। খবর পেয়ে বিজিবি ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে আল আমিন ওয়ার্কশপের একটি নিরাপদ স্থানে মর্টারশেলটি রাখেন। 

ভাঙারির দোকানদার আলম জানান, পাথর সাইটে কাজ করা এক নারী মর্টারশেলটি কুড়িয়ে পায়। পরে সেটি লোহা মনে করে আল আমিন ওয়ার্কশপের সামনে বিক্রি করতে নিয়ে আসলে আমি সেটা ১৫০ টাকায় কিনে নিই। 

তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় বলেন, রোববার দুপুরে বাংলাবান্ধা বাজারে এক নারী মর্টালশেলটি কুড়িয়ে বিক্রি করতে আসলে আমরা খবর পাই। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সেটি সংরক্ষিত স্থানে রাখা হয়েছে। পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল টিমকে মৌখিকভাবে জানানো হয়েছে। 

এর আগে দুইবার একই ইউনিয়ন থেকে পাথরের এলাকা থেকে দুটি পরিত্যক্ত মর্টারশেল উদ্ধার করা হয়েছিল। সর্বশেষ গত ১৫ ফেব্রুয়ারি রাতে একই ইউনিয়নের সিপাইপাড়া বাজারে ভাঙারির দোকান থেকে একটি মর্টারশেল উদ্ধার করা হয়েছিল।

এসকে দোয়েল/এএএ