ঈদ‌কে কেন্দ্র ক‌রে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজট ও ধীরগতিতে যানবাহন চলাচল করছে। এ ছাড়া বৃষ্টির পর তীব্র রোদে খোলা ট্রাক ও পিকআপে কর্মস্থলে ফেরা মানুষজন বেশি বিপাকে পড়েছে। 

রোববার (২৩ জুন) সকাল থেকে মহাসড়কের এলেঙ্গা থেকে সল্লা পর্যন্ত ৮ কিলোমিটার সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। একই সড়কের কামাক্ষা মোড় থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোলপ্লাজা পর্যন্ত ৫ কিলোমিটার অংশে যানবাহন ধীরগতিতে চলাচল করছে। এ ছাড়া বঙ্গবন্ধু সেতুতেও যানবাহনের ব্যাপক চাপ রয়েছে।

জানা গেছে, ঈদের ছুটি শেষে মানুষ পরিবার নিয়ে কর্মস্থলে ফিরতে শুরু করেছে। এতে মহাসড়কে যানবাহনের চাপ বেড়ে গেছে। সকাল থেকেই ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু পূর্ব মহাসড়কের এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতু পূর্ব ১৩ কিলোমিটার অংশে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। এ ছাড়া কোথাও কোথাও ধীরগতিতে চলাচল করছে যানবাহন। এতে এলেঙ্গা থেকে সল্লা পর্যন্ত ৮ কিলোমিটার অংশে যানজটের সৃষ্টি হয়েছে।

যানজট নিরসনে পুলিশ এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব ১৩ কিলোমিটার দুইলেনের মহাসড়ক একমুখী করে দিলেও যানজট কমেনি। সড়ক একমুখী থাকায় চালকরা দুইলেনের সড়কে ৬ লেন বানিয়ে গাড়ি চালাচ্ছে। এলেঙ্গা থেকে সেতু পূর্ব পর্যন্ত সড়ক একমুখী করায় উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী যানবাহন ভূঞাপুর-টাঙ্গাইল আঞ্চলিক সড়ক দিয়ে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ফলে এ সড়কের ২৯ কিলোমিটার অংশে কোথাও কোথাও যান চলাচলে ধীরগতির সৃষ্টি হয়েছে।

এর আগে, গতকাল শনিবার দিনভর মহাসড়কের এলেঙ্গা থেকে সেতু পূর্ব পর্যন্ত ১৩ কিলোমিটারে চরম ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রী ও চালকদের। তবে রাত থেকে স্বস্তি মিললেও রোববার সকাল থেকে আবারও যানজট শুরু হয়।

এদিকে মহাসড়কের যানবাহনের চাপ বাড়ায় সেতুতে টোল আদায় বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে যানবাহন পারাপার হয়েছে ৪৪ হাজার ১৮৯টি। এর বিপরীতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৬ লাখ ৬ হাজার ৩০০ টাকা। 

যাত্রীরা সঙ্গে কথা বলে জানা যায়, প্রচণ্ড রোদে যাত্রীদের কাহিল অবস্থা। এরমধ্যে যানজটের কারণে তাদের ভোগান্তি আরও বেড়েছে। পুলিশের কোনো ভূমিকা না থাকায় ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে আছে যানবাহনগুলো। 

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাড়ির ইনচার্জ মীর মো. সাজেদুর রহমান জানান, চার লেনের সড়ক দুই লেনে আসার পর এমনিতেই যানবাহনের চাপ বেড়ে যায়। তারপর আবার চালকরা বেপরোয়াভাবে আগে যাওয়ার প্রতিযোগিতায় দুইলেনের সড়কে ৬ লেন করে গাড়ি চালায়। এতে সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

অভিজিৎ ঘোষ/এএএ