চলতি মৌসুমে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানি শুরু হয়েছে। শনিবার (২২ জুন) বিকেলে নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দ্রবোনা গ্রামের রফিকুল ইসলামের বাগান থেকে মৌসুমের প্রথমবারের মতো ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম সুইডেনে রপ্তানি করা হয়।

কৃষি বিভাগের সূত্র থেকে জানা যায়, বিদেশি ক্রেতাদের চাহিদা বিবেচনায় উত্তম কৃষি চর্চার মাধ্যমে উৎপাদিত আম রপ্তানিযোগ্য করার লক্ষ্যে কৃষকদের নানরকম প্রশিক্ষণ, পরামর্শ ও সহযোগিতা দিয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তার ধারাবাহিকতায় কৃষক রফিকুলের বাগান থেকে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম সুইডেন পাঠানোর মধ্য দিয়ে চলতি মৌসুমের প্রথম চালান চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে বিদেশে পাঠানো হলো।

আমচাষি রফিকুল ইসলাম বলেন, বিগত কয়েক বছর ধরেই জেলা কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে আম উৎপাদন করছি। গতবছর ইউরোপের কয়েকটি দেশে আম রপ্তানি করেছি। আজকে সুইডেনে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম পাঠানোর মধ্য দিয়ে চলতি মৌসুমে বিদেশে আম রপ্তানি শুরু করলাম। এ বছর সুইডেন ছাড়াও রাশিয়া, ইংল্যান্ড, ইতালি, সৌদি আরবে আম পাঠানোর জন্য প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে এবং সে অনুযায়ী প্রস্ততি নিচ্ছি।

তিনি আরও বলেন, কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক কৃষি চর্চা অনুসরণ করে রপ্তানির জন্য ফ্রুট ব্যাগ ব্যবহার করে শতভাগ নিরাপদ আম উৎপাদন করা হয়েছে। বালাইনাশক প্রয়োগ ও ব্যবহারবিধি অনুসরণ, রাসায়নিকের পরিমিত ব্যবহার ও ব্যবস্থাপনা নিশ্চিত করে রপ্তানি উপযোগী করে উৎপাদন করা হয়েছে বলেও জানান তিনি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. রাকিবুল ইসলাম বলেন, চলতি মৌসুমে নাচোল উপজেলায় ২৫ জন আমচাষির সাথে কাজ করছে কৃষি বিভাগ। তাদেরকে রপ্তানিযোগ্য আম উৎপাদনের লক্ষ্যে কৃষকদের নানারকম প্রশিক্ষণ, পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। আশা করছি, রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের কারণে আগামীতে বিদেশে আম রপ্তানি আরও বৃদ্ধি পাবে এবং কৃষকরাও বিদেশে আম রপ্তানিতে অন্য চাষিরাও উদ্বুদ্ধ হবেন।

উল্লেখ্য, এবার চাঁপাইনবাবগঞ্জে ৩৭ হাজার ৬০৪ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় সাড়ে ৪ লাখ টন। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

আশিক আলী/আরকে