রাঙামাটিতে মাধ্যমিক পর্যায়ে ত্রিপুরা জনগোষ্ঠীর মাতৃভাষা ত্রিপুরা ভাষা শিক্ষা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। 

গতকাল রাঙামাটি সদর উপজেলার কিল্ল্যামুড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ত্রিপুরা জাতির মাতৃভাষায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষা কর্মসূচির উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার। 

এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, সদস্য বিপুল ত্রিপুরা, অংসুছাইন চৌধুরী, কিল্যামুড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি দিলীপ কুমার ত্রিপুরা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সীমা বড়ুয়া, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।  

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে জেলায় মাতৃভাষা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগে রাঙামাটি পার্বত্য জেলায় চাকমা, মারমা, ত্রিপুরা, পাংখোয়া, তঞ্চঙ্গ্যা ভাষার শিক্ষা কার্যক্রম চালুর অংশ হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।  

শিক্ষা কর্মসূচির উদ্বোধনকালে দীপংকর তালুকদার বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা-সংস্কৃতি যদি টিকিয়ে রাখতে না পারি তাহলে তারা অস্তিত্ব সংকটে পড়বে। ত্রিপুরা জনগোষ্ঠীর লোকজন দুর্গম এলাকায় বসবাস করেন। পড়াশোনার তাগিদে যখন তারা শহরে আসে তখন তারা তাদের মাতৃভাষা হারিয়ে ফেলেন। এ বিষয়টি উপলব্ধি করে রাঙামাটি শহরে বসবাস করা ত্রিপুরা জনগোষ্ঠীর লোকজন যেন তাদের ভাষা হারিয়ে না ফেলে সেজন্য জেলা পরিষদের মাধ্যমে এ উদ্যোগ নেওয়া হয়েছে।  

মিশু মল্লিক/এনএফ