গত সময়ের চেয়ে এবার ঈদে রেকর্ড পরিমাণ পরিবহন উত্তরবঙ্গের দিকে গিয়েছে। ঈদযাত্রার কয়েকদিনের টোল বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে। ঈদে ঘরমুখো গণপরিবহন সংকটের কারণে মানুষজন ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল ও ফিরতি গরুর ট্রাকে বাড়ি গিয়েছেন। উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতুতে ঈদযাত্রার কয়েকদিন আগ থেকেই পরিবহনের সংখ্যা বেড়েছিল। এতে এই ঈদে রেকর্ড পরিমাণ টোল আদায় হয়েছে।

জানা গেছে, এবার ঈদযাত্রা শুরু হয়েছে গত বৃস্পতিবার (১৩ জুন) থেকে। তবে বৃহস্পতিবারের আগ থেকেই মানুষ পরিবারের সাথে ঈদ উদযাপন করতে ঘরে ফিরতে শুরু করেছিল। ফলে ঈদের ছুটিতে বাড়ি ফেরার যুদ্ধে মহাসড়কে তেমন বেশি ভোগান্তি পোহাতে হয়নি উত্তরবঙ্গের প্রায় ২২ জেলার মানুষের।

বঙ্গবন্ধু সেতু অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১৩ জুন) রাত ১২টার পর থেকে রোববার (১৬ জুন) রাত ১২টা পর্যন্ত টোল আদায় হয়েছে ১৩ কোটি ৪৩ লাখ ৮৪ হাজার ১০০ টাকা। তবে গত ৯ জুন রাত ১২টার পর থেকে ১২ জুন রাত ১২ টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে এক লাখ ১০ হাজার ৪২৫ পরিবহন পার হয়েছে। এর বিপরীতে টোল আদায় হয়েছে ১০ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ৩৫০ টাকা। এর মধ্যে ১৪ জুন সেতুর সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড সৃষ্টি হয়েছিল। এদিন রাত ১২টার পর থেকে পরদিন রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা। যা সেতু উদ্বোধনের পর টোল আদায়ে সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি করেছে।

জানা গেছে, এবার ঈদযাত্রায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ মহাসড়কের যানবাহন চলাচলের জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছিল। কিন্তু এসব উদ্যোগ কোনো কাজেই লাগেনি। ফলে এই ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল- বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গা থেকে সেতু টোলপ্লাজা পর্যন্ত ১৩ কিলোমিটার সড়কে মানুষের ভোগান্তি ছিল চরমে। বিশেষ করে রাতে মহাসড়কে বেশি ভোগান্তি পোহাতে হয়েছে উত্তর জনপদের মানুষের। ঢাকা শহরে চলাচল করা টাউন সার্ভিসের বাসগুলো মহাসড়কে, ফিটনেসবিহীন গাড়ি, সেতুতে টোল আদায় বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে যানজটের কবলে ছিল মহাসড়কটির ১৩ কিলোমিটারের সড়ক।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি আলাদা বুথ স্থাপন করা হয়েছিল। স্বাভাবিক সময়ে বঙ্গবন্ধু সেতু হয়ে ২২টি জেলার প্রায় ১২ থেকে ১৫ হাজার যানবাহন চলাচল করে থাকে। তবে ঈদযাত্রায় সেটি কয়েকগুণ বেড়ে যায়।  

অভিজিৎ ঘোষ/এমজে