ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে (বঙ্গবন্ধু মহাসড়ক) ও পদ্মা সেতু টোল প্লাজায় যানবাহনের চাপ নেই। যানজটহীন ফাঁকা সড়কে নির্বিঘ্নে নাড়ির টানে ঈদে বাড়ি ফিরছে মানুষ। শনিবার (১৫ জুন) সকাল থেকে পদ্মা সেতুর উত্তর টোল প্লাজা ও ঢাকা-মাওয়া মহাসড়ক অনেকটাই স্বাভাবিক দেখা গেছে। যথারীতি টোল দিয়ে গাড়িগুলো পদ্মা সেতু হয়ে দক্ষিণবঙ্গের দিকে ছুটে চলছে।

এর আগে শুক্রবার (১৪ জুন) ছুটির দিনে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা সেতু এলাকায় যানবাহনের চাপ কয়েকগুণ বেড়ে যায়। ভোর ৪টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ওই মহাসড়কে যানজট দেখা দেয়। এরপর থেকেই স্বাভাবিক গতিতে চলছে যানবাহন। 

মুন্সীগঞ্জের শ্রীনগরের হাঁসারা হাইওয়ে পুলিশের ইনচার্জ কাঞ্চন কুমার সিংহ বলেন, মহাসড়কু এখন একেবারেই ফাঁকা। যান চলাচল স্বাভাবিক। কোথাও কোনো যানজট নেই। গতকাল শুক্রবার ভোর থেকে বিকেল ৩টা পর্যন্ত যানজট ছিল। তারপর আর কোনো যানজট মহাসড়কে হয়নি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ঈদকে সামনে রেখে দক্ষিণাঞ্চলের মানুষজন বৃহস্পতিবার (১৩ জুন) রাত থেকে বাড়ি ফিরতে শুরু করেছে। এতে স্বাভাবিক সময়ের চেয়ে দক্ষিণবঙ্গমুখী যানবাহনের চাপ শুক্রবার ভোর থেকে কয়েকগুণ বেড়ে যায়। তবে শুক্রবার বিকেল থেকে আবার যানবাহন কমতে শুরু করে। এরপর আর যানজটের সৃষ্টি হয়নি। মূলত শুক্রবার ভোর রাতে টোল প্লাজার ওজন স্কেলে কিছু গরু ভর্তি ট্রাক অপেক্ষমান ছিল। গরুভর্তি ট্রাকগুলো ওজন স্কেল করতে সমস্যা হচ্ছিল। যার কারণে ভোর থেকেই যানজটের সৃষ্টি হয়েছিল। 

ব.ম শামীম/আরএআর