উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে রাতে যানবাহনের চাপ থাকলেও ঈদুল আজহাকে সামনে রেখে প্রিয়জনদের সঙ্গে উৎসব পালন করতে নাড়ির টানে বাড়ি ফেরা মানুষেরা রাতের মহাসড়কে নির্বিঘ্নে বাড়ি ফিরছেন। এই মহাসড়কে এখন পর্যন্ত কোথাও কোনও ধীরগতি বা যানজটের মতো অবস্থার সৃষ্টি হয়নি। পাশাপাশি যানবাহন বেড়েছে ঢাকাগামী লেনেও।

শুক্রবার (১৪ জুন) সন্ধ্যা থেকে রাত পৌনে ১২টা পর্যন্ত সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের কড্ডার মোর, নলকা ব্রিজ, হাটিকুমরুল গোলচত্বর ও সাহেবগঞ্জ এলাকা ঘুরে দেখা যায়, সড়কে যানবাহনের ব্যাপক চাপ রয়েছে। তবে দিনের মতোই রাতেও একদম স্বাভাবিক গতিতে সকল যানবাহন চলাচল করছে। যার ফলে এখন পর্যন্ত এই মহাসড়কে কোনও ভোগান্তি নেই যাত্রী ও চালকদের। রাতের মহাসড়কেও ব্যাপক তৎপর রয়েছে পুলিশ।

হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের পরিদর্শক মো. মনিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, মহাসড়কে চাপ রয়েছে। মাঝে মাঝে এই চাপ বাড়ছে তবে যান চলাচলে কোনও সমস্যা হচ্ছে না। আমরা ধারণা করছি গভীর রাতে মহাসড়কে যানবাহনের চাপ আরও বাড়তে পারে। আশা করছি সেসময়েও মহাসড়কে যানজটের মতো কোনও অবস্থা এই ঈদেও সৃষ্টি হবে না। আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি।

সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) মো. জাফর উল্লাহ রুবেল ঢাকা পোস্টকে বলেন, গাড়ির চাপ থাকলেও যান চলাচল একদম স্বাভাবিক রয়েছে। ভোররাতে এই চাপ আরও বাড়তে পারে, আমরা সেভাবেই প্রস্তুত আছি। আশা করছি ঈদুল ফিতরের মতো এবারেও সিরাজগঞ্জের মহাসড়কে যানজটের মতো কোনও পরিস্থিতি সৃষ্টি হবে না। 

রাত সাড়ে ১১টার দিকে মহাসড়কের হাটিকুমরুল এলাকায় দায়িত্ব পালনরত অবস্থায় অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) মো. কামরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, মহাসড়কে যান চলাচল একদম স্বাভাবিক রয়েছে। এই মুহূর্তেও মহাসড়কে যানবাহনের মোটামুটি চাপ রয়েছে। রাত গড়ানোর সঙ্গে সঙ্গে চাপ আরেকটু বাড়তে পারে। তবে এই মহাসড়কের কোথাও কোনও যানজট বা ধীরগতি নেই। ঘরে ফেরা মানুষের চলাচল ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে জেলা পুলিশ সর্বোচ্চ সচেষ্ট রয়েছে।

শুভ কুমার ঘোষ/পিএইচ