প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বীর মুক্তিযোদ্ধা নার্গিস সুলতানা

কুমিল্লার বর্ষীয়ান রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষানুরাগী, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান অ্যাডভোকেটের সহধর্মিনী বীর মুক্তিযোদ্ধা নার্গিস সুলতানা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১২ জুন) রাত পৌনে ১১টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। পরে বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে কুমিল্লা নগরীর মডার্ন কমিউনিটি সেন্টার মাঠে জানাজা পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাজায় কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নানসহ কুমিল্লার সর্বস্তরের মানুষ অংশ নেন।

নার্গিস সুলতানার বয়স হয়েছিল ৭৫ বছর। মৃত্যুকালে তিনি দুই ছেলে, এক মেয়ে, নাতি-নাতনি ও আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তার স্বামী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান ২০২১ সালের ১৬ নভেম্বর বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন এবং তার বড় ছেলে জননেতা মাসুদ পারভেজ খান ইমরান ২০২৩ সালের ৬ মার্চ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। তার বড় মেয়ে আঞ্জুম সুলতানা সীমা সাবেক সংসদ সদস্য এবং মেজো ছেলে ডা. আজম খান নোমান এফবিসিসিআই’র পরিচালক ও কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতির দায়িত্ব পালন করছেন। ছোট ছেলে নাসরুল্লাহ খান আরমান বিশিষ্ট ব্যবসায়ী।

জানা গেছে বীর মুক্তিযোদ্ধা নার্গিস সুলতানা দীর্ঘদিন শেখ ফজিলাতুন্নেছা মর্ডান হাই স্কুলের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে কুমিল্লার সর্বমহলে শোকের ছায়া নেমে এসেছে।

আরিফ আজগর/এমজেইউ