পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে জামালপুরের ইসলামপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ৪০০ গরু নিয়ে ক্যাটল স্পেশাল ট্রেন ছেড়ে গেছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০২০ সাল থেকে কম খরচে পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল নামে বিশেষ ট্রেন চালুর উদ্যোগ নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। 

বুধবার (১২ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় জামালপুরের ইসলামপুর থেকে ২৫টি ওয়াগনে ৪০০টি গরু নিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

গরু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিটি গরু পরিবহনে খরচ পড়ছে ৫০০ টাকা। ট্রেনে গরু পরিবহনে খরচ কমসহ নানা সুবিধা পাচ্ছে খামার মালিক ও গরু ব্যবসায়ীরা। এমন পরিবহন ব্যবস্থা চালু রাখার পাশাপাশি অবিক্রিত গরু  ফিরিয়ে আনার জন্য ঢাকা থেকেও ক্যাটল স্পেশাল ট্রেন চালুর দাবি জানিয়েছেন গরু ব্যবসায়ীরা।

গরু ব্যবসায়ী রুস্তম আলী জানান, ট্রেনে পশু পরিবহনে খরচ কম হওয়ার পাশাপাশি পথে পথে চাঁদাবাজি ও নানা ভোগান্তি থেকে রেহাই পেয়েছেন তারা। এছাড়াও ট্রেনে পশু পরিবহনে থাকছে না দুর্ঘটনার ঝুঁকি।

হাবিবুল্লাহ নামে এক ব্যবসায়ী বলেন, ট্রাকে করে গরু নিয়ে গেলে নানা সমস্যার মুখে পড়তে হয়। রাস্তায় যানজট থাকার পাশাপাশি অনেক সময় গরু ট্রাক থেকে পড়ে যায়। রাস্তায় অনেক সময় বিভিন্ন হাটের লোকজন জোর করে তাদের পছন্দ মতো হাটে গরু নিয়ে যেতে বাধ্য করে। কিন্তু ট্রেনে করে নিলে সেই সমস্যায় পড়তে হয় না। নিজেদের পছন্দ মতো হাটে গরু নেওয়া যায়।

ইসলামপুর রেলওয়ে স্টেশনের মাস্টার শাহীন মিয়া বলেন, ইসলামপুর থেকে ঢাকা পর্যন্ত পশু পরিবহনে প্রতিটি ওয়াগনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ হাজার টাকা। এতে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। এছাড়াও এমন পরিবহন ব্যবস্থা চালু রাখার পাশাপাশি রাজধানী ঢাকা থেকে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর বিষয়ে ঊর্ধ্বতন মহলের সঙ্গে আলোচনার আশ্বাস দেন তিনি।

ইসলামপুর থেকে ঢাকার উদ্দেশ্যে প্রথম ক্যাটল স্পেশাল ট্রেন সন্ধ্যা সাড়ে ৬টায় ছেড়ে যায়। দ্বিতীয় ট্রেনটি ছেড়ে রাত ১০টায় ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

রকিব হাসান নয়ন/আরএআর