সন্ত্রাসী চক্র থেকে বেরিয়ে যাওয়ায় সাইদুল তালুকদার নামের এক যুবককে কুপিয়ে হত্যার ঘটনায় ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যানসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১২ জুন) ঝালকাঠি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রহিবুল ইসলাম এ রায় দেন বলে জানান রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আব্দুল মান্নান রসুল।

দণ্ডিতরা হলেন- মোল্লারহাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কবির হোসেন (৪০), তার ভাই দেলোয়ার হোসেন (৪৫), ভাগনে সাঈদুল ইসলাম (৩০) ও ফারুক মল্লিক (৪৫)।

মামলা সূত্রে জানা গেছে, মোল্লারহাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কবির হোসেন পার্শ্ববর্তী নাচনমহল গ্রামের কৃষক আব্দুল আজিজ তালুকদারকে দিয়ে মোল্লারহাট এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করতেন। এভাবে তিনি একটি চক্র গড়ে তোলেন। তবে কিছুদিন পর সেই চক্র থেকে বেরিয়ে যান সাইদুল তালুকদার। একইসঙ্গে তিনি বিভিন্ন স্থানে চেয়ারম্যানের অপকর্মের কথা বলছিলেন। এতে ক্ষিপ্ত হয়ে সাইদুলকে হত্যার পরিকল্পনা করেন সাবেক চেয়ারম্যান কবির হোসেন। পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালের ২৩ মার্চ দুপুর ১টায় নাচনমহল ব্রিজের ঢালে সাইদুল তালুকদারকে চেয়ারম্যান কবির হোসেনের নেতৃত্বে কুপিয়ে হত্যা করা হয়। এ সময় সাইদুলের বোন আকলিমা বেগম ও ভাগনে রুম্মানকেও কুপিয়ে আহত করা হয়।

এ ঘটনায় নিহত সাইদুলের বাবা আজিজ তালুকদার ১৪ জনকে আসামি করে মামলা করেন। মামলার তদন্ত কর্মকর্তা ঝালকাঠি সিআইডি পুলিশের তৎকালীন পরিদর্শক মং চেনলা ২০২০ সালের ২৮ মার্চ ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার ১৮ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আজ চারজনকে কারাদণ্ড দেন আদালত। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ১০ জনকে খালাস দেন। রায়ের সময়ে আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

সৈয়দ মেহেদী হাসান/এমজেইউ