লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলা সাহেরুন বেওয়া ও বাবুলকে হাসপাতালে ভর্তি করিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম। একই সঙ্গে তাদের নগদ অর্থ, চাল ও তেলসহ শুকনো খাবার দেওয়া হয়েছে।

বুধবার (১২ জুন) বিকেলে উপজেলার কাকিনা মহিষামুড়ি আশ্রয়ণ প্রকল্প থেকে সাহেরুন ও  বাবুলকে নিজের গাড়িতে তুলে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ভর্তি করান ইউএনও। এর আগে দুপুরে তাদেরকে নগদ ১০ হাজার টাকা, চাল, তেলসহ বিভিন্ন উপকরণ দেওয়া হয়। এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহমেদ, সমাজসেবা কর্মকর্তা আব্দুল রাজ্জাকসহ উপজেলার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

গতকাল মঙ্গলবার (১১ জুন) আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ৫ম পর্যায়ের ২য় ধাপে ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে জমি ও ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল অনুষ্ঠানে লালমনিরহাটের কালীগঞ্জ, কক্সবাজারের ঈদগাঁও এবং ভোলার চরফ্যাশনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন তিনি। ওই সময় লালমনিরহাটের দুই সুবিধাভোগীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। তারা হলেন ঝালমুড়ি বিক্রেতা বাবুল ও ৭০ বছরের বৃদ্ধা সাহেরুন বেওয়া।

ওই সময় সাহেরুন ও বাবুল কথা বলার সময় কান্না করে নিজেদের শারীরিক অসুস্থতার কথা জানান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা জুহির ইমামকে তাদের দুইজনকে চিকিৎসা ও বিনামূল্যে ওষুধের ব্যবস্থা করার জন্য নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

হাসপাতালে ভর্তি হয়ে সাহেরুন বেওয়া বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পেরে নিজেকে ধন্য মনে করছি। প্রধানমন্ত্রী আমার কথা শুনে হাসপাতালে ভর্তি করাতে ইউএনওকে নির্দেশ দেওয়ার পর তিনি খোঁজখবর নিয়েছেন। ইউএনও অনেক ভালো মানুষ তাই উনি হাজার ব্যস্ততার পরও আমার খবর নিয়ে নিজেই হাসপাতালে ভর্তি করেছেন। এছাড়াও ৫ হাজার করে দুইজনকে ১০ হাজার টাকা নগদ দিয়েছেন। তেল, চালসহ বিভিন্ন উপকরণ দিয়েছেন।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী রাজিব মো. নাসের জানান, প্রধানমন্ত্রীর নির্দেশ পেয়ে ওই আশ্রয়ণ প্রকল্পে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ পরিদর্শন করে সুবিধাভোগী দুইজনকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এখন তারা চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তাদের বিনামূল্যে ওষুধসহ সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। এছাড়াও তাদের দুজনের পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দেওয়া হবে।  

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম বলেন, প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে কাকিনা মহিষামুড়ি আশ্রয়ণ প্রকল্পে ৮৭৫ জন গৃহহীন-ভূমিহীনকে ঘর-জমি প্রদান করেন। ওই সময় সাহেরুন বেওয়া ও ঝালমুড়ি বিক্রেতা বাবুল কথা বলেন। প্রধানমন্ত্রী নির্দেশক্রমেই তাদের চিকিৎসাসহ বিনামূল্যে ওষুধ ও চাল, তেলসহ নগদ অর্থ প্রদান করা হয়েছে। এছাড়াও একজন চিকিৎসক সব সময় খোঁজখবর নিচ্ছেন।

নিয়াজ আহমেদ সিপন/আরএআর