রেলপথ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম বলেছেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। রাজবাড়ী একটি শান্তি প্রিয় জেলা। এখানে অশান্তি সৃষ্টি করে কেউ রক্ষা পাবে না। বালিয়াকান্দি উপজেলার মাশালিয়াতে যারা মানুষের বাড়িঘর ভাঙচুর করেছেন তাদের আইনের আওতায় আসতেই হবে। এ ব্যাপারে প্রশাসন কঠোর এবং শক্ত অবস্থানে রয়েছে।

শনিবার (১ জুন) সন্ধ্যায় উপজেলার জামালপুর ইউনিয়নের মাশালিয়া বাজারে রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা পুলিশের যৌথ আয়োজনে শান্তি ও সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হিন্দু-মুসলিম সবাই এক সঙ্গে সৌহার্দপূর্ণভাবে বসবাস করার আহ্বান জানিয়ে রেলমন্ত্রী বলেন, অন্যদের বাড়ি-ঘরে হামলা চালিয়ে আমাদের লাভ কী? ইসলাম শান্তির ধর্ম। কোনো অশান্তি সৃষ্টি করা কিংবা উগ্রতা ইসলামের বিধানে নেই। মুষ্টিমেয় কিছু দুষ্কৃতি এলাকায় অশান্তি বাধানোর জন্য হিন্দুদের বাড়ি-ঘরে হামলা চালায়। কারা হামলা চালায় আমরা কিন্তু তাদের চিনি। হামলাকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের এ অঞ্চল শান্তি প্রিয় অঞ্চল। এখানে কেউ বিশৃঙ্খলা করার চেষ্টা করবেন না। 

জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে শান্তি সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ। অন্যান্যের মধ্যে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইফতেখারুল আলম প্রধান, বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন, জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম ফরিদ হোসেন বাবু প্রমুখ।

শান্তি ও সম্প্রীতি সমাবেশে বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. এহছানুল হাকিম সাধন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (পাংশা সার্কেল) সুমন কুমার সাহা, মূলঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ওহিদুজ্জামান ওহিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে রাজবাড়ীর পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, ইসলাম ধর্মকে নিয়ে বিদ্বেষপূর্ণ পোস্টের সঙ্গে যারা জড়িত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। অন্যদিকে এই ঘটনাকে কেন্দ্র করে যারা বাড়িঘর ভাঙচুর করেছে তাদের আইনের আওতায় আনা হবে।

সভাপতির বক্তব্যে রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। এদেশে জঙ্গিবাদ ও মৌলবাদের কোনো জায়গা নেই। অনেকেই আমাদের দেশে শান্তি শৃঙ্খলা বিনষ্ট করার জন্য চক্রান্ত করছে। আমাদের এ বিষয়ে সচেতন থাকতে হবে।

গত ২৮ মে সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি আইডি হ্যাক করে ইসলাম ধর্মকে নিয়ে বিদ্বেষপূর্ণ পোস্ট দেওয়া হয়। এরপর উত্তেজিত স্থানীয়রা ওই বিভিন্ন বসতবাড়িতে হামলা করে ভাঙচুর করে। এ ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি সৃষ্টি হয়।

সৌরভ/এসএম