জামালপুরের মাদারগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে হেলিকপ্টার ও দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের পাল্টাপাল্টি নির্বাচনী প্রচারণা কেন্দ্র ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই প্রার্থীকে জরিমানা করা হয়েছে।

রোববার (২৬ মে) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার গুনারীতলা ইউনিয়নের মোসলেমাবাদ এলাকায় এ ঘটনা ঘটে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সায়েদা খানম লিজা।

দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী ওবায়দুর রহমান বেলাল বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং হেলিকপ্টার প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. জয়নাল আবেদীন আয়না উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আগামী ২৯ মে মাদারগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন। হেলিকপ্টার প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী মো. জয়নাল আবেদীন আয়নার নির্বাচনী প্রচারণা কেন্দ্র ও প্রতিদ্বন্দ্বী দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী ওবায়দুর রহমান বেলালের প্রচারণা কেন্দ্রটি পাশাপাশি। নির্বাচনী প্রচারের শেষ সময়ে গতকাল রাতে উভয়পক্ষের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। একপর্যায়ে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুই পক্ষের নির্বাচনী প্রচারণা কেন্দ্র ভাঙচুর করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দুই প্রার্থীর কাছ থেকে পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।

হেলিকপ্টার প্রতীকের প্রার্থী মো. জয়নাল আবেদীন আয়না বলেন, পুলিশের উপস্থিতিতে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ওবায়দুর রহমান বেলালের কর্মী-সমর্থকরা আমার নির্বাচনী প্রচারণা কেন্দ্রে হামলা ও ভাঙচুর করেছে। তারা আমার সমর্থকদের দোকানপাটে হামলা চালিয়ে মালামাল লুট করেছে। প্রতিপক্ষ বেলালের সমর্থকরা নিজেরাই তাদের প্রচারণা কেন্দ্র ভাঙচুর করে আমার কর্মী-সমর্থদের বিরুদ্ধে অভিযোগ দিচ্ছে। এ ঘটনায় আইনের আশ্রয় নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

এ বিষয়ে কথা বলতে দোয়াত-কলম প্রতীকের প্রার্থী ওবায়দুর রহমান বেলালের মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ না করে বন্ধ করে দেন।

মাদারগঞ্জ মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, নির্বাচনী প্রচারণা কেন্দ্র দুটি পাশাপাশি হওয়ায় উভয়পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। একপর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাদারগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সায়েদা খানম লিজা বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই প্রার্থীকে ৫ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রকিব হাসান নয়ন/এমজেইউ