রংপুর বিভাগের হিমাগার মালিকদের একতরফা অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদে গণঅনশন কর্মসূচি পালন করেছে রংপুর জেলা ও বিভাগীয় আলুচাষি ও ব্যবসায়ী সমিতি। রোববার (২৬ মে) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি পালন করা হয়।

অনশন চলাকালে বেলা ১টার দিকে রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান অনশনরত আলুচাষিদের পানি পান করিয়ে তাদের অনশন ভাঙান। সেই সঙ্গে আলুচাষিদের বিষয়টি সরকারের কাছে তুলে ধরার আশ্বাস দেন তিনি। 

এসময় রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রোজাউল ইসলাম মিলন, রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাফিউর রহমান সফি, রংপুর জেলা আলু চাষি ও ব্যবসায়ী সমিতির সভাপতি তৈয়বুর রহমান, রংপুর জেলা আলু চাষি ও ব্যবসায়ী সমিতি সম্পাদক বিশ্বজিৎ বনিকসহ রংপুর জেলা ও বিভাগীয় আলুচাষি ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রংপুর জেলা আলু চাষি ও ব্যবসায়ী সমিতির সভাপতি তৈয়বুর রহমান বলেন, কোনো কারণ ছাড়াই সিন্ডিকেট করে রংপুরের হিমাগারগুলোতে হঠাৎ আলু রাখার ভাড়া অস্বাভাবিকভাবে বৃদ্ধি করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর এক লাফে বস্তা প্রতি ভাড়া বাড়ানো হয়েছে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত। যা আলু ব্যবসায়ী ও চাষিদের জন্য গলারকাটা এবং অমানবিক। এসময় তিনি হিমাগারে চাষিদের বস্তা প্রতি ভাড়া কমানোর জন্য সংশ্লিষ্ট মহলের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

রংপুর জেলা আলু চাষি ও ব্যবসায়ী সমিতি সম্পাদক বিশ্বজিৎ বনিক বলেন, বিদ্যুৎ বিলের অযৌক্তিক অজুহাতে রংপুর জেলার ৪০টি হিমাগারে অন্যায়ভাবে হিমাগারে আলু রাখার ভাড়া বৃদ্ধি করা হয়েছে। যেখানে দেশের অন্যান্য জেলায় হিমাগারে ৬০ কেজি ওজনের আলুর বস্তা প্রতি ভাড়া ১৮০ টাকা থেকে ২২০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে সেখানে রংপুর অঞ্চলে নেওয়া হচ্ছে ৩৮০ থেকে ৩৮৫ টাকা করে। এই অতিরিক্ত ভাড়া কমানো না হলে হিমাগার থেকে আলু বের না করে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেন তিনি।

হিমাগারে ভাড়া বৃদ্ধির বিষয়ে রংপুর জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি মোছাদ্দেক হোসেন বাবলু বলেন, গত বছরের তুলনায় এ বছর বিদ্যুৎ বিলসহ অন্যান্য খরচ অনেক বেড়েছে। যার কারণে ভাড়া কিছুটা বর্ধিত করা হয়েছে। ভাড়া নিয়ে চাষি ও ব্যবসায়ীদের অযৌক্তিক আন্দোলনে বাজারে কোনো প্রভাব পড়বে না বলে দাবি করেন তিনি।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, বিষয়টি আমরা জেনেছি। আলুচাষি ও ব্যবসায়ীদের বিষয়টি সরকারের ঊর্ধ্বতন মহলে জানানো হবে।

ফরহাদুজ্জামান ফারুক/এমএএস