রংপুরের মিঠাপুকুরে ধান কাটার সময় হিট স্ট্রোকে শহিদুল ইসলাম (৩৭) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার (২৫ মে) দুপুরে উপজেলার কাফ্রিখাল ইউনিয়নের এনায়েতপুর সাতভেন্টি পূর্বপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

কৃষক শহিদুল ইসলাম এনায়েতপুর সাতভেন্টি পশ্চিমপাড়া গ্রামের আমিন ওরফে গাঁটু মিয়ার ছেলে।

নিহতের পরিবার জানায়, শনিবার সকাল থেকে এনায়েতপুর সাতভেন্টি পূর্বপাড়া গ্রামের মাঠে শহিদুলসহ বেশ কয়েকজন কৃষক জমিতে ধান কাটছিলেন। দুপুরে ধান কাটা শেষে জমি থেকে ধান আনার জন্য ধানের ভার বাঁধছিলেন শহিদুল। এ সময় আকস্মিক তিনি মাটিতে লুটিয়ে পড়েন এবং ঘটনাস্থলেই মারা যান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রাশেবুল হোসেন জানান, ধারণা কর‌ছি অতিরিক্ত গরমে হিট স্ট্রোকের কারণে ওই কৃষকের মৃত্যু হয়েছে। হিট স্ট্রোক থেকে বাঁচতে হলে সবাইকে রোদের পিক টাইমগুলো এড়িয়ে চলতে হবে।

মিঠাপুকুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস ওয়াহিদ বলেন, স্ট্রোকজনিত কারণে একজন কৃষকের মৃত্যু হয়েছে। সব আইনি প্রক্রিয়ার মাধ্যমে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

শনিবার বিকেল তিনটায় রংপুরে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগের দিন শুক্রবার (২৪ মে) রংপুরে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ফরহাদুজ্জামান ফারুক/এমজে