৬ষ্ঠ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে যশোরের ঝিকরগাছা, শার্শা ও চৌগাছায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার (২১ মে) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এ নির্বাচনে তিনটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এদিন সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত তিন ঘণ্টা অতিবাহিত হলেও কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি কম ছিল। 

সরজমিনে মঙ্গলবার সকালে যশোরের তিনটি উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে। এদিন বেলা ১১টায় চৌগাছা উপজেলার শহীদ মসিয়ুর রহমান মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে প্রতি ১০-১৫ মিনিটের ব্যবধানে একজন, দুইজন করে ভোটার আসছে এবং ভোট প্রয়োগ করে ফিরে যাচ্ছেন। ভোটারের চাপ না থাকায় অলস সময় পার করছেন কেন্দ্রের দায়িত্বরত পুলিশ, আনসার সদস্যসহ ভোটগ্রহণ কর্মকর্তারা। 

এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার কবিতা খাতুন ঢাকা পোস্টকে বলেন, আমার এ ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৩৫১ ভোট। ভোট শুরু হওয়া থেকে তিন ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৩৫১টি। অর্থাৎ ৪ দশমিক ২৩ শতাংশ ভোট পড়েছে।

ভোটারের উপস্থিতি কম কেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভোটাররা যদি ভোট দিতে না আসে তাহলে কিছু করার থাকে না। কী কারণে ভোটার উপস্থিতি কম সেটি বলতে পারছি না। তবে সকাল থেকে আমার এ কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

চৌগাছা পৌরসভাধীন চৌগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, সেখানে কেন্দ্রের বাইরে ভোটারের উপস্থিতি থাকলেও কেন্দ্রের মধ্যে কোনো ভোটারের উপস্থিতি নেই। মাঝেমধ্যে দু-একজন ভোটার এসে ভোট দিয়ে চলে যাচ্ছেন।

এ কেন্দ্রে ভোট দিতে আসেন চৌগাছা পৌরসভার ৬নং ওয়ার্ডের বাসিন্দা আরীফ হোসাইন ঢাকা পোস্টকে বলেন, মানুষের মনেই নেই যে ভোট হচ্ছে। শুধু মাইকিং আর পোস্টারে বুঝলাম যে ভোট হচ্ছে।

কী কারণে ভোটার উপস্থিতি কম জানতে চাইলে তিনি বলেন, কোনো প্রার্থী বাড়িতে বাড়িতে যায়নি। মহিলা ভাইস চেয়ারম্যান পদে কারা দাঁড়িয়েছে তাদেরও চিনি না। কারে ভোট দিতে আসব। আগে ভোটের সময় বাড়ি থেকে মানুষ ঠেলে সরানো যেত না। প্রার্থীরা বাড়ি বাড়ি যেত।

চৌগাছা পৌরসভার এই নারী ভোট কেন্দ্রটির দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার মেহেদী হাসান বলেন, বেলা ১০টা পর্যন্ত এ কেন্দ্রে ৭২টি ভোট পড়েছে। ভোটার উপস্থিতি অনেক কম। এ কেন্দ্রে নারী ভোটারের সংখ্যা ২ হাজার ৬৭৬।

এদিকে ভোটগ্রহণের ৪৫ মিনিটে ৩২ ভোট পড়েছে ঝিকরগাছা উপজেলার বদরুদ্দীন মুসলিম হাই স্কুল কেন্দ্রে। ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ১৩৩ জন। এর মধ্যে পুরুষ ১ হাজার ৪৮৩ এবং নারী ১ হাজার ৬৫২ জন।

বদরুদ্দীন মুসলিম হাই স্কুল কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার সালাউদ্দিন কম সংখ্যাক ভোট পড়ার বিষয়টি বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেম, কোনো রকম ঝামেলা ছাড়াই সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরান ঢাকা পোস্টকে বলেন, সকাল থেকে সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, বিকেল ৪টায় শেষ হবে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কঠোর নিরাপত্তায় ভোটগ্রহণ চলছে।

এ্যান্টনি দাস অপু/আরকে