কুমিল্লার হোমনায় সাদেক মিয়া নামে এক ব্যবসায়ীকে ডেকে নিয়ে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড ও সাতজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় দণ্ডপ্রাপ্ত সকলকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। রোববার (১৯ মে) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক মো. জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

বাদীপক্ষের আইনজীবী কামরুজ্জামান বাবুল বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার বরাত দিয়ে তিনি জানান, পাওনা টাকা চাওয়াকে কেন্দ্র করে ২০১৫ সালের ২৮ জুলাই হোমনা উপজেলার ছোট গানিয়ারচর এলাকার ব্যবসায়ী মো. সাদেক মিয়াকে ফোন করে বাড়ি থেকে ডেকে নিয়ে হাত-পা কেটে ধান ক্ষেতে ফেলে রাখা হয়। মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান স্বজনরা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন ২৯ জুলাই মারা যান সাদেক মিয়া। এ ঘটনায় নিহত সাদেক মিয়ার স্ত্রী রেখা আক্তার বাদী হয়ে হোমনা থানায় ১৮ জনের নাম উল্লেখ করে মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা ১৫ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন।

আদালত যুক্তিতর্ক শেষে ২০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে সাতজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড এবং সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ মামলার অভিযোগ থেকে একজনকে বেকসুর খালাস দিয়েছেন। রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত তিনজন কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

আরিফ আজগর/আরএআর