ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ঘোড়া প্রতীকের মোখলেছুর রহমান সুমনের উঠান বৈঠকে হামলা চালিয়ে দুইটি গাড়ি, প্রচার কাজে ব্যবহৃত মাইক এবং বেশকিছু চেয়ার ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। শনিবার (১৮ মে) রাত ৯টার দিকে উপজেলার মানিকদহ ইউনিয়নের ব্রাহ্মণকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই ঘটে।

অভিযোগ প্রতিপক্ষ ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান ওরফে নিক্সন চৌধুরীর সমর্থিত চেয়ারম্যানপ্রার্থী দোয়াত-কলম প্রতীকের কাওছার ভূঁইয়ার লোকজন এ ঘটনা ঘটিয়েছে।

স্থানীয় এলাকাবাসী এবং ভাঙ্গা থানা সূত্রে জানা গেছে, শনিবার রাত ৯টার দিকে ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের ব্রাহ্মণকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাচনের চেয়ারম্যানপ্রার্থী মোখলেছুর রহমান সুমনের ঘোড়া প্রতীকের উঠান বৈঠক চলছিল। উঠান বৈঠকের শেষদিকে দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী কাওছার ভূঁইয়ার সমর্থক ইয়াকুব মিয়া, আক্কাস ও তুহিনের নেতৃত্বে অর্ধশতাধিক লোক ওই জায়গায় অতর্কিত হামলা চালায়। তারা এ সময় প্রচার কাজে ব্যবহৃত মাইক, চেয়ার ও দুইটি গাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে।

ঘটনার পরপর মোকলেছুর রহমানের নেতৃত্বে তার সমর্থকরা হামলার প্রতিবাদে পুকুরিয়া বাসস্ট্যান্ডে একটি বিক্ষোভ মিছিল করেন।

এদিকে উঠান বৈঠকে হামলার খবর পেয়ে ভাঙ্গা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম কুদরত এ খোদা এবং ভাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন আল রশিদের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে।

ঘোড়া প্রতীকের প্রার্থী মোখলেছুর রহমান বলেন, আমার উঠান বৈঠকে অতর্কিত হামলা হয়েছে। ইয়াকুব মোল্লা ও আক্কাসের নেতৃত্বে এ হামলা চালানো হয়েছে। ওরা আমার গাড়ি ভাঙচুর করেছে। প্রচার মাইক ভেঙেছে। আমার সামনে দুইজন মুরুব্বির ওপর আক্রমণ করা হয়েছে। আমি এ ঘটনার বিচার চাই।

ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুর রহমান মিরন বলেন, আমাদের উঠান বৈঠক শেষ হওয়ার কিছুক্ষণ আগেই এই হামলার ঘটনা ঘটে। ওরা আমাদের গাড়ি ভাঙচুর করেছে। অতর্কিত হামলায় সবাই দিশেহারা হয়ে ছুটোছুটি করেছে। আমি এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

তবে অভিযোগ অস্বীকার করে দোয়াত-কলম প্রতীকের প্রার্থী কাওছার ভূঁইয়া বলেন, এ অভিযোগ ডাহা মিথ্যা। আমরা কোনো সমর্থক ওই সময় সেই এলাকায় ছিল না, আমার কোনো মিটিংও সেখানে ছিল না। ভোটারদের বিভ্রান্ত করার জন্য প্রতিপক্ষ আমার সমর্থকদের জড়িয়ে এ কথা বলছে।

ভাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন আল রশিদ বলেন, চেয়ারম্যান প্রার্থী মোখলেছুর রহমান সুমনের উঠান বৈঠকে প্রতিপক্ষ দোয়াত-কলম প্রতীকের  প্রার্থীর সমর্থক ইয়াকুব মিয়া, আক্কাস ও তুহিনের নেতৃত্বে ৩০-৪০ জন লোক হামলা চালিয়েছে বলে জানতে পেরেছি। পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে।

ওসি আরও বলেন, এ ঘটনায় মোতালেব মাতুব্বর নামের এক ব্যক্তি বাদী হয়ে আজ রোববার সকালে অজ্ঞাত ৫০-১০০ জনকে আসামি করে ভাঙ্গা থানায় একটি মামলা দায়ের করেছেন। দ্রুততম সময়ের মধ্যে আক্রমণকারীদের খুঁজে বের করে আইনের আওতায়  আনা হবে।

ভাঙ্গা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম কুদরত এ খুদা বলেন, ঘটনাটি দুঃখজনক। ঘটনা যেই ঘটিয়ে থাকুক না কেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ভাঙ্গায় অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু উপজেলা নির্বাচন আয়োজনের জন্য যাবতীয় সব কাজ করা হবে।

জহির হোসেন/এমজেইউ