নীলফামারীর সৈয়দপুরে ভ্রাম্যমাণ আদালতের রায় মেনে না নেওয়ায় ফয়সাল দিদার দিপু নামে এক চেয়ারম্যান প্রার্থীকে কারাগারে পাঠানো হয়েছে। শনিবার (১৮ মে) বিকেলে সৈয়দপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শাহিন কবির শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে গতকাল শুক্রবার জীবন্ত ঘোড়া নিয়ে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৪০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম। জরিমানা অনাদায়ে তাকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

পরে নিজের ভুল স্বীকার না করে জরিমানা দিতে অস্বীকৃতি জানায় ওই প্রার্থী। এতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বাদী হয়ে তার বিরুদ্ধে শুক্রবার দিনগত রাত সাড়ে ৩টার দিকে সৈয়দপুর থানায় একটি মামলা দায়ের করেন। ফয়সাল দিদার দিপু জাতীয় পার্টির (জাপা) কেন্দ্রীয় কমিটির যুগ্ম ছাত্রবিষয়ক সম্পাদক। তিনি সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ঘোড়া প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 
 
জানা যায়, শহীদ তুলসীরাম সড়কে ফয়সাল দিদার দিপু ঘোড়ার গাড়িতে করে প্রচারণায় অংশ নেন। এসময় সেখানে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালতের একটি টিম। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তার ৪০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানার টাকা অনাদায়ে তাকে এক মাসের কারাদণ্ড দেন। এ আদেশের পর তাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়। এদিকে এ খবর ছড়িয়ে পড়লে ফয়সালের কর্মী-সমর্থকরা সৈয়দপুর থানার সামনে এসে তার মুক্তির দাবিতে বিক্ষোভ করেন।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুর-ই-আলম সিদ্দিকী ঢাকা পোস্টকে বলেন, ভ্রাম্যমাণ আদালতের রায় মেনে নিজের ভুল স্বীকার না করে জরিমানা দিতে অস্বীকৃতি জানায় ওই প্রার্থী। তিনি নির্বাচনী আচরণ বিধী লঙ্ঘন করে প্রচারণা করেন। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট বাদী হয়ে তার বিরুদ্ধে সৈয়দপুর থানায় একটি মামলা দায়ের করেন।

সৈয়দপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম ঢাকা পোস্টকে বলেন, নিয়মিত মামলা রুজুর পর চেয়ারম্যান প্রার্থী ফয়সাল দিদার দিপুকে গ্রেপ্তার দেখানো হয়। পরে তাকে আদালতে তোলা হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

শরিফুল ইসলাম/এমএএস