ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী কামরুল হাসান খোকন বলেছেন, এখন নির্বাচনে ভোটার উপস্থিতি অনেক কম হয়। মানুষকে টেনেও ভোটকেন্দ্রে নেওয়া যায় না। কারণ ভোটের ওপর মানুষের বিশ্বাস উঠে গেছে।

কামরুল হাসান খোকন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক ও আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি ঠাকুরগাঁও পৌরসভা ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য।

গত মঙ্গলবার (১৪ মে) বিকেলে সদর উপজেলার রুহিয়ায় এক নির্বাচনী প্রচারণায় তিনি বলেন, একটি কেন্দ্রে সারাদিনে ২০০-২৫০ ভোট পড়ে। কিন্তু ভোট শেষে গণনার সময় দেখা যাচ্ছে ভোট পড়েছে ৩ হাজার। এত ভোট কোথা থেকে এলো। সংবাদকর্মী, রাজনৈতিক ব্যক্তি, বিভিন্ন পোলিং এজেন্ট দাঁড়িয়ে থাকে। সারাদিন ভোটের দেখা নেই, কিন্তু সন্ধ্যাবেলা দেখা যাচ্ছে তিনি সর্বাধিক ভোটে বিজয়ী হয়েছেন। চালাকি ও ধান্দাবাজি করে যে আমরা ভোট করছি, এ কারণেই ভোটের প্রতি মানুষের আস্থা নেই। লোকজন ভোট দিতে যায় না।

ছাত্রলীগের সাবেক এই নেতা আরও বলেন, এ অবস্থা সৃষ্টির জন্য আমরাই (আওয়ামী লীগ) দায়ী। একটি গণতান্ত্রিক রাষ্ট্র বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে। এই বাংলাদেশ হুট করে আকাশ থেকে নেমে পড়েনি। এই বাংলাদেশের জন্য অনেক লড়াই ও সংগ্রাম করেছি।

ভোটারদের উদ্দেশ্যে কামরুল হাসান বলেন, প্রিসাইডিং অফিসারদের টিক চিহ্ন দিয়ে দেওয়া হয়। কোন সেন্টারে, কোন প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করবে। ওই প্রিসাইডিং অফিসার পকেটে করে একটি বই নিয়ে যায় আর তার মনোনীত প্রার্থীর হাতে তুলে দেয়। ফজরের আজানের সময় দুইশত ব্যালট পেপারে সিল মেরে ঢুকায় দেয়। ওই জন্যই ভোটটা বেড়ে যাচ্ছে।

তার এমন বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, আগামী ২১ মে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে চারজন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। প্রার্থীরা হলেন- সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান অ্যাডভোকেট অরুনাংশু দত্ত টিটো (আনারস), সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার (মোটরসাইকেল), সহ-সভাপতি রওশনুল হক তুষার (ঘোড়া) ও কামরুল হাসান খোকন (কাপ-পিরিচ)।

একটি পৌরসভা ও ২২টি ইউনিয়ন নিয়ে গঠিত সদর উপজেলার মোট ভোটার ৪ লাখ ৮৭ হাজার ১৭৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৪ হাজার ৯০৩, নারী ২ লাখ ৪২ হাজার ২৬৮ ও তৃতীয় লিঙ্গের ৪ জন। ১৮৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরিফ হাসান/এমজেইউ