ফাইল ছবি

এসএসসি ও সমমানের পরীক্ষায় কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার একটি বিদ্যালয়ের সব পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। উপজেলার চরফরাদী ইউনিয়নের চরতেরোটেকিয়া মৌজা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী এসএসসি  পরীক্ষায় অংশ নিলেও পাস করতে পারেনি কেউ। গত রোববার (১২ মে) প্রকাশিত ফলাফলে এমন তথ্য পাওয়া গেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯০ সালে পাঠদানের স্বীকৃতি পায় চরতেরোটেকিয়া মৌজা বালিকা উচ্চ বিদ্যালয়টি। বিদ্যালয় থেকে এ বছর মানবিক বিভাগে ৮ জন ও বাণিজ্য বিভাগে একজনসহ মোট ৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানটিতে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ১৫০ জন শিক্ষার্থীর বিপরীতে প্রধান শিক্ষকসহ মোট শিক্ষক রয়েছেন ১০ জন।

জেলা শিক্ষা অফিসার শামছুন নাহার মাকছুদা জানান, জেলায় এবার ৪৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৮ হাজার ৬৮৬ শিক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ২৯ হাজার ৯২১ জন শিক্ষার্থী পাস করেছে। তার মধ্যে জিপিএ-ু৫ পেয়েছে ১ হাজার ৯৩৬ জন। গড় পাসের হার ৭৭ দশমিক ৩৪ শতাংশ। আর ফেল করেছে ৮ হাজার ৭৬৫ জন। তবে খুবই দুঃখের বিষয় হচ্ছে পাকুন্দিয়ার চরতেরোটেকিয়া মৌজা বালিকা উচ্চ বিদ্যালয়টিতে ৯ জন শিক্ষার্থীর মধ্যে একজনও পাস করেনি। যা আমাদের জন্য লজ্জাজনক। ফলাফল এমন হওয়ার কারণ জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চরতেরোটেকিয়া মৌজা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হেলাল উদ্দিন জানান, এবার চরতেরোটেকিয়া মৌজা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৯ জন শিক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ৮ জন মানবিক ও বাণিজ্য বিভাগ থেকে একজন শিক্ষার্থী অংশ নেয়। তাদের সবাই ফেল করেছে। তবে গতবারের ফলাফল ভালো ছিল। গত বছর আমাদের এ প্রতিষ্ঠান থেকে ১৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ জন পাস করেছে।

মোহাম্মদ এনামুল হক হৃদয়/আরএআর