রাজবাড়ীতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে বসানো হয় ১০ টাকার হাট। এ হাটের মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় পণ্য তুলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সদর উপজেলার অডিটোরিয়ামে দিনব্যাপী চলা এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। এ সময় হাটে উপস্থিত ২১০ জন মানুষের মাঝে ১০ টাকার বিনিময়ে ব্যাগভর্তি বাজার তুলে দেয় বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মোহাম্মদ জামাল উদ্দিনের সভাপতিত্বে দিনব্যাপী ১০ টাকার এ সুপারশপে পণ্য কেনার কার্যক্রমে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হুমায়রা সুলতানা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) রকিবুল হাসান পিয়াল প্রমুখ।

সরেজমিনে রোজার বাজার ঘুরে দেখা যায়, সেখানে ১০ টাকায় এক লিটার ভোজ্যতেল, একটি মুরগি, একটি মাছ, তিন কেজি চাল, এক ডজন ডিম, এক জোড়া স্যান্ডেল, একটি কাপড়, টিশার্ট, কলম-খাতা, দুই কেজি আটা, এক কেজি লবণ, এক কেজি মসুর ডাল, এক কেজি ছোলা, এক প্যাকেট সুজি, এক কেজি চিনি ও এক প্যাকেট নুডলস দেওয়া হয়।

মনির শেখ নামের এক ক্রেতা ঢাকা পোস্টকে বলেন, ১০ টাকায় তেল, মুরগি, ডিম, চালসহ কয়েক রকমের নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনলাম। ১০ টাকা দিয়ে প্রায় ১ হাজার ৫০০ টাকার বাজার করেছি। এত অল্প টাকা দিয়ে ব্যাগভর্তি বাজার করে অনেক ভালো লাগছে।

ঝর্ণা বেগম নামের এক উপকারভোগী বলেন, খুবই আনন্দ লাগছে ১০ টাকা দিয়ে বাজার করে। সামনে রমজান মাস। এই বাজারগুলো দিয়ে রমজান মাসের প্রথম কয়েক দিন ভালোই কাটবে।

গোলাম মোস্তফা নামের এক উপকারভোগী ঢাকা পোস্টকে বলেন, বাজারে ব্যাগভর্তি বাজার করতে দেড় থেকে দুই হাজার টাকা লাগে, যা আমাদের মতো গরিব মানুষের পক্ষে সম্ভব না। বিদ্যানন্দের উদ্যোগে ১০ টাকা দিয়ে ব্যাগভর্তি বাজার করলাম। অনেক আনন্দ লাগছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মোহাম্মাদ জামাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, নিত্যপণ্যের ঊর্ধ্বগতিতে স্বল্প আয়ের মানুষের খুব কষ্ট হচ্ছে। এ ছাড়া সামনে রমজান মাস। তাই হতদরিদ্র ও অসহায় এমন মানুষের মুখে হাসি ফোটাতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ১০ টাকার হাটের কার্যক্রম। বিদ্যানন্দ ফাউন্ডেশনের তালিকাভুক্ত ২১০ জন নিম্ন আয়ের মানুষ ১০ টাকার বিনিময়ে এসব পণ্য কিনেছেন। এতে সুবিধাভোগীরা ১০ টাকা দিয়ে প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকার মতো পণ্য পাচ্ছেন। আমাদের এমন কার্যক্রম অব্যাহত থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন সব সময় অসহায় মানুষের পাশে থাকে। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার অনেক চড়া। সামনে আবার রমজান মাস। তাই অসহায় ও খেটে খাওয়া মানুষের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করা হয়েছে। তাদের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। তাদের এমন কার্যক্রম অব্যাহত থাকুক।

মীর সামসুজ্জামান সৌরভ/এমজেইউ