কুড়িগ্রামের ফুলবাড়ীতে চলমান এসএসসি পরীক্ষায় এবার এক স্কুল থেকে মাত্র একজনই পরীক্ষায় অংশ নিয়েছেন। উপজেলার অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষা দিচ্ছেন রুবিনা আক্তার নামের এ শিক্ষার্থী।  

খোঁজ নিয়ে জানা গেছে, ফুলবাড়ী উপজেলার অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়টি ১৯৯৮ সালে স্থাপিত হলেও ২০০৪ সালে এমপিওভুক্ত হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ছাত্রীর সংখ্যা প্রায় শতাধিকেরও বেশি। স্কুলটিতে পাঁচজন এমপিভুক্ত শিক্ষকসহ প্রতিষ্ঠানটিতে মোট ১১ জন শিক্ষক রয়েছেন। চলমান পরীক্ষায় বিদ্যালয়টির মানবিক বিভাগ থেকে এ বছর রুবিনা আক্তার শিমুলবাড়ি মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রের ১১নং কক্ষ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। 

একটি এমপিওভুক্ত প্রতিষ্ঠান থেকে একজন মাত্র শিক্ষার্থী নিয়মিত এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন এমন প্রশ্নে করোনাকালীন সময় ও বাল্যবিবাহকে দায়ী করেছেন প্রতিষ্ঠানের শিক্ষকরা।

উপজেলার অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরুজ্জামান মিয়া বলেন, অতীতে যা হবার হয়েছে। আগামীতে প্রতিষ্ঠানটিতে বেশি ছাত্র-ছাত্রী ও  লেখাপড়ার মান উন্নয়নে কাজ করবো। 

অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মোট তিনজন পরীক্ষা দিলেও নিয়মিত একজন পরীক্ষা দিচ্ছেন বলে নিশ্চিত করেছেন শিমুলবাড়ি মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব নাজমা বেগম।

এসএসসি পরীক্ষার্থী রুবিনা আক্তার বলেন, আমার আরও সাত বান্ধবী ছিল। তাদের বিয়ে হওয়ায় লেখাপড়া ছেড়ে দিয়েছে। তাই শুধুমাত্র আমি একাই পরীক্ষা দিচ্ছি।

এ বিষয়ে জানতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুল ইসলামের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি। 

জুয়েল রানা/এমএএস