ভারতীয় সীমান্ত অতিক্রম করে পঞ্চগড়ের তেঁতুলিয়ার ঢুকে পড়া বন্যহাতির আক্রমণে নুরুজ্জামান (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার কাশিমগঞ্জ গ্রামে এ ঘটনা ঘটে। 

তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় মৃত্যুর তথ্যটি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। নুরুজ্জামান বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ গ্রামের আবুল হোসেনের ছেলে। সে মানসিক ভারসাম্যহীন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকালে দুটি বন্য হাতি তেঁতুলিয়ার তিরনই হাট ইউনিয়নের রওশনপুর হয়ে দৌলতপাড়া গ্রামের মধ্য দিয়ে দক্ষিণ কাশিমগঞ্জে প্রবেশ করে। এ সময় হাতি দুইটিকে দেখতে অনেকেই ভিড় করে। তখন নুরুজ্জামান নামে ওই কিশোর কাছাকাছি গেলে তার উপর আক্রমণ করে হাতিটি। এতে সে গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে তেঁতুলিয়া উপজেলা হাসপাতালে নেওয়া হয়। এরপর অবস্থার অবনতি হলে পঞ্চগড় সদর হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। 

বিষয়টি জানতে পেরে ইউএনও ফজলে রাব্বি ঘটনাস্থলে এসে নিরাপত্তা জোরদার করতে বিজিবি, পুলিশ ও ফায়ার সার্ভিসকে অবগত করেন। দিনভর হাতি দুটি ভুট্টা ক্ষেতে থাকে। এতে স্থানীয় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। তবে হাতি থেকে সবাইকে দূরে থাকার জন্য সতর্ক করেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

এদিকে হাতি দুটি ফেরতের বিষয়ে বিকেলে বাংলাবান্ধা ইউনিয়নের কাশিমগঞ্জ-ভারতের ফাঁসি দেওয়া সীমান্তের ৭৩৫ পিলারে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পতাকা বৈঠককে অংশ নেন দিনাজপুর সহকারী বন সংরক্ষক নুরন্নাহার, উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বীসহ বিজিবি সদস্যরা।

পতাকা বৈঠকে হাতি দুটি ফেরতের বিষয় নিয়ে আলোচনা হয়। তবে দুইদেশের সীমান্ত আইনের কারণে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানা যায়।

বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন জানান, ভারতীয় সীমান্ত অতিক্রম করে হাতি দুটি আমাদের ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জের একটি ভুট্টা ক্ষেতে অবস্থান করছে। গ্রামবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ ঘটনায় নুরুজ্জামান নামে একজনের মৃত্যু হয়েছে।

দিনাজপুর বনবিভাগের সহকারী বন সংরক্ষক নুরন্নাহার বলেন, সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে ঢুকে পড়ে ভারতীয় দুইটি বন্যহাতি। বিষয়টি নিয়ে বিজিবি-বিএসএফের মধ্যে বিকেলে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারত থেকে রেসকিউ টিমের লোক এসে উদ্ধার করে নিয়ে যাওয়ার কথা রয়েছে। 

এসকে দোয়েল/এএএ