নোয়াখালীর সুবর্ণচরে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন রাতে এক গৃহবধূকে (৪০) দলবদ্ধ ধর্ষণ মামলার রায় ঘোষণার পর থেকে নির্যাতিতা নারীর বাড়িতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে চরজব্বার থানা পুলিশ। 

সোমবার (৫ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে খোঁজ নিয়ে জানা গেছে, চরজব্বার থানার পুলিশ পরিদর্শকের (তদন্ত) নেতৃত্বে দুজন পুলিশ পরিদর্শকসহ কয়েকজন পুলিশ সদস্য ওই নারীর বাড়ি পাহারা দিচ্ছেন। 

এর আগে সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে নোয়াখালী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা জজ) ফাতেমা ফেরদৌস আলোচিত এ মামলার রায় দেন। এ মামলায় ১৬ আসামির মধ্যে ১০ জনের মৃত্যুদণ্ড ও ছয় আসামির যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

চরজুবিলি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড সদস্য মঞ্জুর আলম বলেন, একাধিকবার ওই ভুক্তভোগী নারীর বাড়িতে গিয়েছি। তাদের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা করেছে থানা পুলিশ। 

চরজব্বার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বলেন, রায় ঘোষণার দিন সকাল থেকে নির্যাতিতার বাড়িতে নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এলাকায় সচেতনতা জন্য জনগণের সঙ্গে মতবিনিময় করা হয়েছে। সার্বক্ষণিক নিরাপত্তার জন্য আমাদের নজরদারি থাকবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের রাতে স্বামী-সন্তানদের বেঁধে রেখে ওই গৃহবধূকে মারধর করে দলবদ্ধ ধর্ষণ করা হয়। জাতীয় সংসদ নির্বাচনের রাতে ঘটনাটি ঘটায় তখন দেশ-বিদেশে ব্যাপক আলোচনায় আসে। নির্যাতনের শিকার নারী চার সন্তানের জননী ছিল। তার অভিযোগ ছিল, ভোটকেন্দ্রে থাকা ব্যক্তিদের পছন্দের প্রতীকে ভোট না দেওয়ার জেরে এ ঘটনা ঘটে।

আদালত সূত্র জানায়, ঘটনার পরদিন ৩১ ডিসেম্বর ভুক্তভোগী গৃহবধূর স্বামী বাদী হয়ে ৯ জনের নাম উল্লেখ করে চর জব্বর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন। পরে মামলার তদন্ত শেষে সুবর্ণচর উপজেলা আওয়ামী লীগের বহিষ্কৃত প্রচার সম্পাদক রুহুল আমিন মেম্বারসহ ১৬ জনের বিরুদ্ধে ২০১৯ সালের ২৭ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এর আগে গত ২৯ নভেম্বর অধিকতর যুক্তিতর্ক শেষে ১৬ জানুয়ারি রায়ের তারিখ ধার্য করেন নোয়াখালী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২–এর বিচারক (জেলা জজ) ফাতেমা ফেরদৌস। রায় প্রস্তুত না হওয়ায় সেদিন তারিখ পরিবর্তন করে ৫ ফেব্রুয়ারি ধার্য করা হয়। 

হাসিব আল আমিন/আরকে