চুয়াডাঙ্গায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। হাড়কাঁপানো শীতে নাজেহাল অবস্থা খেটে খাওয়া মানুষ, শিশু ও বয়োবৃদ্ধের। শীতে স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না দিনমজুররা। শীতের প্রকোপে জেলার সব মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, আজ বুধবার (২৪ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল দেশের ও মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। 

দিনমজুররা জানান, জীবিকার তাগিদে ভোর থেকেই হাড়কাঁপানো শীতে কাজে আসছেন তারা।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত জুয়েল রানা ঢাকা পোস্টকে বলেন, মোটরসাইকেলে ঘুরে ঘুরে জেলার প্রত্যন্ত এলাকার মার্কেটিংয়ের কাজ করতে হয়। তীব্র শীত ও হিমেল হাওয়ায় মোটরসাইকেল চালাতে কষ্ট হচ্ছে। হাত-পা অবশ হয়ে পড়ছে। 

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আতাউর রহমান ঢাকা পোস্টকে বলেন, শীতজনিত কারণে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। শিশু, বয়োবৃদ্ধসহ প্রতিদিন বহির্বিভাগে ৪০০-৫০০ রোগী চিকিৎসা নিচ্ছেন। 

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান ঢাকা পোস্টকে জানান, বুধবার (২৪ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ ডিগ্রি সেলসিয়াস। জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। 

আফজালুল হক/এনটি