তাবলিগ জামাতের দুই পক্ষের বিরোধ প্রসঙ্গে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, আমরা দ্বীনের জন্য, আল্লাহকে রাজি খুশি করার জন্য কাজ করি। সেখানে আমাদের মধ্যে বিভেদ অত্যন্ত দুঃখজনক। আমরা চাই না এই বিভেদটা আগামী দিনে থাকুক।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠে প্রস্তুতিমূলক পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আগামী ২, ৩ ও ৪ ফেব্রুয়ারি প্রথম পর্ব ও ৪ দিন বিরতি দিয়ে ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে মাওলানা জুবায়েরের অনুসারীরা ও দ্বিতীয় পর্বে মাওলানা সাদের অনুসারীরা অংশগ্রহণ করবেন। 

সভায় ধর্মমন্ত্রী বলেন, অতীতে এই বিশ্ব ইজতেমার কাজ করতে গিয়ে কোথায় কোথায় ভুল হয়েছে বা ত্রুটি হয়েছে সেগুলোকে নিজেদের খেয়ালে নিয়ে এসে আগামী দিনের জন্য আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হবে। আমাদের  জানা আছে বিশ্ব ইজতেমা বা তাবলিগ জামাত যখন যেকোনো জায়গাতে কাজ করে মানুষ আপনাদের সহযোগিতা করে, বিশ্বাস করে। দুই গ্রুপ হওয়ার আগে যখন ছিলেন, তখন আমরা যেখানে গিয়েছি বক্তব্য দিয়েছি আপনাদের তাবলিগ জামাত সম্পর্কে, শত শত না হাজার লোক আপনারা এসেছেন। আজকে দুটি গ্রুপ হওয়ার কারণে বিভিন্ন জায়গায় আমাদের অনেক অসঙ্গতিপূর্ণ কাজকর্ম হচ্ছে, যা সত্যিকারে আমাদের খুব কষ্ট লাগে, বিবেকে বাধা দেয়। 

তিনি বলেন, আগামী দিনের বিশ্ব ইজতেমায় আমরা এমন কোনো কিছু করতে চাই না, যে কারণে অপর আরেকটা লোকের ক্ষতি হয়। আল্লাহকে খুশি রাজি করার জন্য এসেছি সেই জায়গায় একজন আরেকজনকে কষ্ট দিতে পারি না, এটা আমার বিশ্বাস। আল্লাহকে খুশি রাজি করার জন্য আমরা যেন কাজ করি। প্রশাসন থেকে শুরু করে আমরা যারা এসেছি আমরা চাচ্ছি আল্লাহ তায়ালা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে কাজটি সম্পন্ন করার তৌফিক দেন। অবশ্যই এর উত্তম প্রতিদান আপনারা যেমন পাবেন আমরাও তেমনি পাব। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সভায় বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম সিমিন হোসেন রিমি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য আখতারুউজ্জামান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জায়েদা খাতুন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুবুর রহমান, তাবলিগ জামাতের মুরব্বি প্রকৌশলী মাহফুজ ও মিজানুর রহমান প্রমুখ।

শিহাব খান/আরএআর