নওগাঁ জেলা কারাগারে অসুস্থ হয়ে মতিবুল মন্ডল (৫৫) নামে এক বিএনপি নেতার মৃত্যু হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) সকাল ৯টার দিকে নওগাঁ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

মতিবুল মন্ডল জেলার পত্নীতলা উপজেলার নজিপুর এলাকার মৃত জহির উদ্দিনের ছেলে। তিনি পত্নীতলা উপজেলার নজিপুর পৌর বিএনপির ২ নম্বর ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

নওগাঁর জেলা কারাগারের জেল সুপার নজরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, মতিবুল মন্ডল মারপিট ও বিস্ফোরক মামলার আসামি ছিলেন। তাকে গত ২৭ নভেম্বর কারাগারে আনা হয়। এরপর ১৪ ডিসেম্বর হঠাৎ করে অসুস্থ হলে তাকে কারা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি চিকিৎসাধীন ছিলেন। আরটিআই রোগে (শ্বাসতন্ত্রের সংক্রমণ) রোগে আক্রান্ত ছিলেন। বুধবার সকালে অসুস্থতা বেড়ে যাওয়ায় তাকে নওগাঁ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়। আইনানুগ প্রক্রিয়া শেষে নিহতের স্বজনদের কাছে মরদেহটি হস্তান্তর করা হবে।

মতিবুলের ছেলে আব্দুস সালাম বলেন, সকালে কারাগার থেকে ফোন করে আমাকে জানানো হয় যে, তোমার বাবা মারা গেছেন। কারাগারে বন্দী থাকা অবস্থায় কীভাবে মৃত্যু হলো তার সঠিক কারণ জানতে চাই।

নওগাঁ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু বলেন, রাজনৈতিক হয়রানিমূলক মিথ্যা মামলায় গ্রেপ্তার মতিবুলের মতো কারাগারে বিএনপি ও এর সহযোগী সংগঠনের অনেক নেতাকর্মী অসুস্থ হয়ে পড়ছেন। তাদের সুচিকিৎসা নেই। আমরা মতিবুলের মৃত্যুর সঠিক কারণ জানার জন্য তদন্ত দাবি করছি।

আরমান হোসেন রুমন/আরএআর