দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী অ্যাডভোকেট আব্দুস সালামকে নির্বাচন পূর্ব অনিয়মের অভিযোগে লিখিত ব্যাখ্যা চেয়ে নোটিশ দেওয়া হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচনী অনুসন্ধান কমিটির দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যুগ্ম জেলা ও দায়রা জজ কামরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে এ নোটিশ দেওয়া হয়।

নোটিশ সূত্রে জানা গেছে, মানিকগঞ্জ-১ আসনে নৌকা প্রতীকের মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম তার নির্বাচনী এলাকায় স্থানীয় জনগণের সঙ্গে নৌকার ব্যানারে সভা, সমাবেশ, উঠান বৈঠক এবং শোডাউনের মাধ্যমে নির্বাচনী প্রচার-প্রচারণা চালান। যা নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। এর মাধ্যমে তিনি জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন।

নোটিশে বলা হয়, আব্দুস সালামকে (আ.লীগ মনোনীত প্রার্থী) আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কেন তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নির্বাচন কমিশন বরাবর অনুসন্ধান রিপোর্ট প্রেরণ করা হবে না, এ মর্মে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেল ৩টায় মানিকগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালতে ব্যক্তিগতভাবে অথবা তার মনোনীত প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

জেলা রিটার্নিং কর্মকর্তা রেহেনা আক্তার জানান, নৌকার প্রার্থীর বিরুদ্ধে লিখিত অভিযোগের প্রেক্ষিতে পরবর্তী কার্যক্রমের জন্য নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে প্রেরণ করা হয়েছে। নির্বাচনী অনুসন্ধান কমিটি তাকে (নৌকা প্রতীকের প্রার্থী আব্দুস সালাম) নোটিশ প্রদান করেছে।

এ বিষয়ে মানিকগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার মনোনীত প্রার্থী অ্যাডভোকেট আব্দুস সালামের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি। যার কারণে এ বিষয়ে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এর আগে, গত মঙ্গলবার (১২ ডিসেম্বর) স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদ নৌকার প্রার্থী আব্দুস সালামের বিরুদ্ধে জেলা রিটার্নিং কর্মকর্তা বরাবর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনে লিখিত অভিযোগ দেন।

সোহেল হোসেন/পিএইচ