আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন অবৈধ ঘোষণার পর ইসিতে দায়ের করা আপিলের শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকার।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে আপিল আবেদনের ওপর শুনানিতে তার মনোনয়ন বৈধ হিসেবে মঞ্জুর করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

জাকির হোসেন সরকার মিঠাপুকুর উপজেলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য এবং মিঠাপুকুর উপজেলা পরিষদের দুইবারের নির্বাচিত চেয়ারম্যান। 

তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন। পরে দলীয় মনোনয়ন না পেয়ে তিনি মিঠাপুকুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন। 

মনোনয়ন বৈধতার বিষয়টি নিশ্চিত করে জাকির হোসেন সরকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই স্বতন্ত্র প্রার্থীদের সুযোগ করে দিয়েছেন। এ কারণেই আমি নির্বাচন করছি। জনগণের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। আশা করছি জনগণের রায়ে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রীকে এ আসনটি উপহার দিতে পারব। 

তিনি আরও বলেন, আমার বিশ্বাস রংপুর-৫ আসনের মানুষ আর ভুল করবে না। আগামী ৭ জানুয়ারি মিঠাপুকুরে ভোট বিপ্লব হবে। ভোটাররা তাদের কাঙ্ক্ষিত রায় দিয়ে আমাকে নির্বাচিত করবে ইনশাআল্লাহ।

এদিকে, সুমনা আক্তার লিলির প্রার্থিতা ফিরে পাওয়ার খবরে মিষ্টি বিতরণ ও উচ্ছ্বাস প্রকাশ করেছেন বদরগঞ্জ ও তারাগঞ্জ উপজেলায় লিলির কর্মী-সমর্থকরা।

গতকাল (রোববার) নির্বাচন কমিশনে আপিল শুনানির প্রথম দিনে রংপুর-২ আসনের আরেক স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত কেন্দ্রীয় কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটুও প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর রংপুর-৫ আসনে ৯ জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তা বরাবর মনোনয়ন জমা করেছিলেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের নেতৃত্বে যাচাই-বাছাইয়ে মনোনয়ন ফরমে ২০০১ সালের একটি মামলার তথ্য না থাকা কারণে জাকির হোসেনের মনোনয়ন বাতিল করা হয়। পরে প্রার্থিতা ফিরে পেতে তারা নির্বাচন কমিশনে আপিল করেন।

এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমানের ছেলে রাশেক রহমান। 

অন্য প্রার্থীরা হলেন- জাতীয় পার্টির প্রার্থী আনিছুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মাহবুবুর রহমান, কৃষক শ্রমিক জনতা লীগের আব্দুল হালিম মণ্ডল, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ মনোনীত প্রার্থী এনামুল হক, জাকের পার্টির শামীম মিয়া এবং বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্টের (বিএনএফ) আবদুল বাতেন, বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুল ওয়াদুদ মিয়া।

ফরহাদুজ্জামান ফারুক/এএএ