ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের খবরে অস্থির পেঁয়াজের বাজার। সারাদেশের মতো শরীয়তপুরেও কয়েক ঘণ্টার ব্যবধানে দফায় দফায় পেঁয়াজের দাম বেড়ে লাগাম ছেড়েছে। 

পরে পেঁয়াজের বাজার তদারকি করতে গিয়ে ক্রয়-বিক্রয় রশিদ প্রদর্শন না করাসহ বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় শরীয়তপুরের আংগারিয়া বাজারের মেসার্স মাহবুব খান ট্রেডার্সকে এই জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও স্থানীয় সূত্রে জানা যায়, ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ হওয়ার খবরে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা পেঁয়াজের দাম দফায় দফায় বৃদ্ধি করায় বিকেলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারে অভিযান পরিচালনা করে। অভিযানের সময় বেশি দামে পেঁয়াজ বিক্রি ও ক্রয় রশিদ প্রদর্শন না করায় আংগারিয়া বাজারের মেসার্স মাহবুব খান ট্রেডার্সকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করতে নির্দেশনা প্রদান করে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর শরীয়তপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুজন কাজী ঢাকা পোস্টকে বলেন, বেশি দামে পেঁয়াজ বিক্রি ও ক্রয় রশিদ প্রদর্শন না করায় এক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। জনস্বার্থে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকি অভিযান অব্যাহত থাকবে।

এমএসএ