ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের খবর ছড়িয়ে পড়তেই প্রায় দ্বিগুণ হয়েছে পেঁয়াজের দাম। বান্দরবানে গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতেও যে পেঁয়াজ ১১০ টাকা কেজি বিক্রি হচ্ছিল, এক দিনের ব্যবধানে সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ২২০ টাকায়। এতে সাধারণ ভোক্তাদের মনে দেখা দিয়েছে চরম উৎকণ্ঠা।

শনিবার (৯ ডিসেম্বর) বান্দরবানের কয়েকটি বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে।

ঢাকা পোস্টকে সাধারণ ক্রেতারা জানান, সকাল থেকে অধিকাংশ দোকানে পেঁয়াজ পাওয়া যায়নি। কয়েকটি দোকানে পেঁয়াজ থাকলেও ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি করছিল।

সন্ধ্যায় জেলা সদরের পৌরসভা এলাকার ক্যাচিংঘাটা এলাকার বাসিন্দা হাবিবা ঢাকা পোস্টকে বলেন, হঠাৎ করেই পেঁয়াজ ও আলুর দাম বেড়ে গেছে। যেখানে ২ কেজি পেঁয়াজ প্রয়োজন ছিল সেখানে আধা কেজি পেঁয়াজ নিয়েই ঘরে ফিরছি।

মেম্বারপাড়া এলাকার বাসিন্দা মো. জাকারিয়া ঢাকা পোস্টকে বলেন, ৩-৪ ঘণ্টা বাজারে ঘুরার পরও কোনো দোকানে পেঁয়াজ পাইনি। অনেক দোকানে পেঁয়াজ থাকলেও দোকানিরা বিক্রি করছে না।

অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ মোবাইল কোর্ট পরিচালনা করেন 

এদিকে, একই দিনে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এ সময় অভিযোগের ভিত্তিতে ৩টি দোকানকে ১৭ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল রায়।

অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির বিষয়টি স্বীকার করে বান্দরবান বাজার ব্যবসায়ী-মালিক সমিতির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাশ ঢাকা পোস্টকে বলেন, গতকাল শুক্রবার চট্টগ্রামের আড়ত থেকে কোনো পেঁয়াজ বান্দরবানের বাজারে ঢোকেনি। তবে হঠাৎ করে আজ সকাল থেকে দ্বিগুণ দামে পেঁয়াজ বিক্রির নামে জনগণকে জিম্মি করা মোটেও স্বাভাবিক বিষয় নয়।

তিনি আরও বলেন, ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে সকালেই পূর্বের মজুদকৃত পেঁয়াজ ন্যায্যমূল্য ১১০ টাকা করে বিক্রির জন্য দোকানে দোকানে বলা হয়েছে। তবে এই সংকট সারা দেশব্যাপী। আমরা ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে যোগাযোগ করছি। তবে আগামী দুই দিন পর থেকে বর্ধিত মূল্যেই পেঁয়াজ বিক্রি করতে হবে।

পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে ভোক্তারা আগেভাগে প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ কেনার কারণেও হঠাৎ বাজারে পেঁয়াজ সংকট হয়েছে বলে দাবি করছেন এই ব্যবসায়ী প্রতিনিধি।

পেঁয়াজের অতিরিক্ত দাম বৃদ্ধির বিষয়ে জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ ঢাকা পোস্টকে জানান, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির সুনির্দিষ্ট অভিযোগে ইতোমধ্যে কয়েকটি দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এ ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।

এমজেইউ