সংসদ সদস্য বদরুদ্দোজা ফরহাদ হোসেন (সংগ্রাম)

ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বদরুদ্দোজা ফরহাদ হোসেন (সংগ্রাম)। গত পাঁচ বছরে এমপি থাকাকালীন সময়ে সংগ্রামের স্ত্রীর সম্পদ শূন্য থেকে বেড়ে ৬৫ লাখ টাকা হয়েছে।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে দেওয়া হলফনামায় নিজের ও স্ত্রীর সম্পদের বিবরণ দেন বদরুদ্দোজা ফরহাদ হোসেন (সংগ্রাম)। এতে তিনি স্ত্রীর নগদ টাকার পরিমাণ শূন্য দেখিয়েছিলেন। আর এবারের মনোনয়ন পত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় স্ত্রীর নামে ৬৫ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা দেখান। 

শুধু নগদ অর্থ নয়, শেয়ার ও বন্ডে বেড়েছে টাকার পরিমাণ। ২০১৮ সালে সংগ্রামের স্ত্রীর বন্ডে ছিল দেড় লাখ টাকা। সেটিও গত পাঁচ বছরে বেড়ে এক কোটি ৩০ লাখ টাকায় দাঁড়িয়েছে। এ ছাড়া ২০১৮ সালে যেখানে তার স্ত্রীর কোনো স্বর্ণ ছিল না সেখানে এবার দেখানো হয়েছে ১০০ তোলা স্বর্ণ।

হলফনামায় উল্লেখ করা হয়, ২০১৮ সংগ্রামের নগদ টাকার পরিমাণ ছিল ২ কোটি ৭৩ লাখ ৯৯ হাজার ৮৮৯ টাকা। এবার তা বেড়ে ৩ কোটি ৪৪ লাখ ৫৬ হাজার ৫৫০ টাকা দাঁড়িয়েছে। তাছাড়া ২০১৮ সালে বন্ড ও ঋণপত্রের শেয়ার ছিল এক কোটি ৪৭ লাখ ২৯ হাজার ৩৮৯ টাকা, এখন তা বেড়ে ৪ কোটি ও শেয়ার এক কোটি ৪২ লাখ ১৯ হাজার ৪৬৭ টাকা হয়েছে। একইসঙ্গে সংগ্রামের গাড়ির পরিমাণও বেড়েছে। আগে তিনি ৪২ লাখ ৪৩ হাজারের টাকা গাড়িতে চড়লেও এখন ৫০ লাখ ও ৩১ লাখ ৫০ হাজার টাকা দামের দুটি গাড়ি ব্যবহার করেন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় সংগ্রামের অন্য বিনিয়োগ ছিল ৯ লাখ ৫০ হাজার ৮০০ টাকা। এবারের হলফনামায় তার অন্য মূলধন ৬ লাখ ৮৫ হাজার ৯৬৯ টাকা ও ৩৪ লাখ ৫০ হাজার ৮০০ টাকা।

এ ছাড়া ২০১৮ সালে সংসদ সদস্য বদরুদ্দোজা ফরহাদ হোসেন সংগ্রামের দায় ছিল ৭৬ লাখ ৯৮ হাজার ৮১৮ টাকা। এবার নির্বাচনে দাখিল করা হলফনামায় তার ঋণ ২২ লাখ ৩১ হাজার ৭৯৭ টাকা ও অফিস ভাড়া বাবদ দায় ৩৭ লাখ ৪২ হাজার ৮৯৮ টাকা।

এএএ