রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন

রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। টানা দুইবারের এই সংসদ সদস্যের আয় ও সম্পদ দুটোই বেড়েছে। আয়েন ২০১৩ সালে প্রথমবার আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে জয়লাভ করেন। তবে এবার আসনটি থেকে দলীয় মনোনয়ন পাননি তিনি। আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন আসাদুজ্জামান আসাদ।

নির্বাচনী হলফনামা বিশ্লেষণে দেখা গেছে, ২০১৩ সালে আয়েন উদ্দিনের বাৎসরিক আয় ছিল ২ লাখ ৭৫ হাজার টাকা। এ ছাড়া ২০১৮ সালে নির্বাচনী হলফনামায় আয় দেখান ৩২ লাখ ৮৫ হাজার ৫০৬ টাকা। সর্বশেষ ২০২৩ সালে আয়েনের আয় বেড়ে দাঁড়িয়েছে ৪৪ লাখ ৩ হাজার ৭৬৩ টাকা।

এ ছাড়া গতবার (২০১৮ সাল) হলফনামায় ছিল ২ বিঘা জমি। এবার হলফনামায় দেখানো হয়েছে ৭৭ বিঘা জমি। লিজ নিয়ে মাছ চাষ করছেন ৭৭ দশমিক ৯৩ একর জমিতে। এ ছাড়া রাজধানীর পূর্বাঞ্চলে তার রয়েছে ৩ কাঠা জমি যার মূল্য ৬ লাখ ৮৫ হাজার ৮৮০ টাকা। স্ত্রীর নামে একটি ফ্ল্যাট যার মূল্য ৩৫ লাখ ১২ হাজার ৭৭০ টাকা। রাজশাহী নগরীর উপশহরে একটি ফ্ল্যাট আছে স্ত্রীর নামে। যার মূল্য ৫০ লাখ ৪ হাজার ৮২৫ টাকা। তার কাছে নগদ টাকা আছে ৩ লাখ। স্ত্রীর কাছে আছে ১৮ লাখ ২৯ হাজার ৯১৯ টাকা। ২০১৮ সালের হলফনামায় তার স্ত্রীর কাছে নগদ টাকা ছিল ১ লাখ। নিজের নামে না থাকলেও স্ত্রীর নামে ব্যাংকে জমা আছে ৮৯ হাজার ৪৭৩ টাকা। স্ত্রীর নামে আছে ১০ লাখ ৯ হাজার ৯৬০ টাকার ব্যাংকে সঞ্চয়পত্র।

সংসদ সদস্য আয়েন উদ্দিন তার ব্যবহৃত গাড়ির মূল্য দেখিয়েছেন ৫০ লাখ ৭৫ হাজার ৮৬৫ টাকা। ২০ তোলা স্বর্ণ যার মূল্য ২ লাখ টাকা। ইলেকট্রনিক্স সামগ্রী আছে ৬ লাখ টাকার ও আসবাবপত্র আছে ৬ লাখ টাকার। তবে স্ত্রীর নামে থাকা ২০ তোলা স্বর্ণের দাম তিনি হলফনামায় উল্লেখ করেননি।

রাজশাহী-৩ আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান। এ আসনে জাতীয় পার্টির দুজন প্রার্থী রয়েছেন। একজন আবদুস সালাম খান ও অপরজন সোলাইমান হোসেন। এরমধ্যে সোলাইমান হোসেন স্বশিক্ষিত প্রার্থী হলেও আবদুস সালাম খানের শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক।

শাহিনুল আশিক/এএএ