দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জালিয়াতি করে দলীয় মনোনয়নপত্র জমা দেওয়ার অভিযোগে এক প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে। সোমবার দুপুরে জেলা রিটার্নিং কর্মকর্তা ও বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম তার মনোনয়নপত্র বাতিল করেন।

প্রার্থিতা বাতিল হওয়া ব্যক্তির নাম রাকিব হাসান। তিনি বগুড়া সদরের নাটাইপাড়া এলাকার বাসিন্দা। রাকিব বগুড়া-৭ (শাজাহানপুর-গাবতলী) আসন থেকে জাতীয় পার্টির (জেপি) প্রার্থী বলে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। একই আসনে জেপির দলীয় মনোনয়নপত্র জমা দেন মো. আব্দুল মজিদ। তিনি বগুড়া জেলা জেপির সভাপতি বলে জানান।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বগুড়া-৭ আসনে সোমবার মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। জেপি থেকে অর্থাৎ একই দল থেকে দুজন ব্যক্তি এমপি পদের জন্য মনোনয়ন জমা দেন। দুজনেই দলীয় ফরম নিয়েছেন। তবে, তাদের মধ্যে রাকিবের ফরমে জেপির কেন্দ্রীর কোনো নেতার স্বাক্ষর নেই। বিষয়টি আমলে নিয়ে রাকিব হাসানের মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম। 

জালিয়াতি করার বিষয়ে জানতে চাইলে রাকিব জানান, আমি ভুয়া হয়ে থাকলে কেন আমাকে জেপির পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হলো?  

রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, একই দল থেকে দুই ব্যক্তির মনোনয়ন জমা হওয়ার পর জেপির পক্ষ থেকে রাকিবের মনোনয়ন বাতিলের জন্য আমাদের কাছে একটি চিঠি দেওয়া হয়। বিষয়টি যাচাই-বাছাই করে দেখা হয়। আমাদের কাছে মনে হয়েছে যে রাকিব জালিয়াতি করে জেপির নাম ব্যবহার করে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ কারণে তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। ওই প্রার্থীর কিছু জানানো থাকলে আপিল করার পরামর্শ দেন তিনি।

আসাফ-উদ-দৌলা নিওন/